Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ক্ষুব্ধ ইসরাইল
ইনকিলাব ডেস্ক : সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের প্রায় সব সেনা অপসারণের সিদ্ধান্তে বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরাইল। সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে সেখানে আইএস’র (ইসলামিক স্টেট) পুনরুত্থান ঘটার আশঙ্কা প্রকাশ করেছে তেল আবিব। ইসরাইল মনে করছে, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের কারণে ইরান লাভবান হয়েছে। ইসরাইল বলছে, ‘যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে ব্যাপক অর্থে ইসরাইলসহ তার মিত্র দেশগুলোর প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি সম্পর্কে প্রশ্ন উঠেছে। এর কারণে আইএস-এর পুনরুত্থান ঘটতে পারে।’ ইসরাইলের আর্মি রেডিও জানিয়েছে, ‘তেল আবিব তাদের প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরালো করছে। ইসরাইল আশংকা করছে ট্রাম্পের এই সিদ্ধান্তের পর ইরান তেল আবিবের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে।’ রয়টার্স।


আমরা পাশে আছি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স হংকংয়ে মানুষের অধিকার এবং স্বাধীনতা খর্ব করার জন্য চীনকে দোষারোপ করে হংকংয়ের বিক্ষোভকারীদেরকে সমর্থন দিয়েছেন। চীনের সঙ্গে তিক্ত বাণিজ্যযুদ্ধের অবসান ঘটাতে নতুন করে আরেক দফা আলোচনার আগে যুক্তরাষ্ট্রের চীন নীতি নিয়ে এক ভাষণে ওই সমালোচনা করেন এবং হংকংয়ের বিক্ষোভে সমর্থন দিয়ে বলেন, আমরা াাপনাদের পাশে আছি। হংকংয়ে চারমাসেরও বেশি সময় ধরে চলা গণতন্ত্রপন্থি বিক্ষোভ চীন যেভাবে সামাল দেওয়ার চেষ্টা করেছে তা নিয়ে পেন্স সমালোচনা করেছেন। রয়টার্স।


গ্রহণযোগ্য নয়
ইনকিলাব ডেস্ক : ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি জনগণের প্রতিবাদ করার অধিকারকে স্বীকার করেছেন। তিনি বলেছেন, জনগণ যেকোনো সমস্যা নিয়ে বিক্ষোভ-প্রতিবাদ করতে পারে তবে সহিংসতা কোনোমতেই গ্রহণযোগ্য নয়। গতকাল শুক্রবার ইরাকজুড়ে যখন হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ প্রতিবাদ করার পরিকল্পনা করছে তখন আদিল আব্দুল মাহদি এ হুঁশিয়ারি দিলেন। জাতির উদ্দেশে গতরাতে ভাষণ দেয়ার সময় তিনি বলেন, সরকারের পদত্যাগ চাওয়ার অধিকার জনগণের আছে। কিন্তু সরকারের পতনে সমস্যার কোনো সমাধান হবে না এবং দেশের পরিস্থিতিরও উন্নতি ঘটবে না। বিবিসি।


৫ বছরের ছুটিতে
ইনকিলাব ডেস্ক : তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ তার বিচারক স্ত্রীকে পাঁচ বছরের জন্য ছুটিতে যেতে বলেছেন। তিনি বলেছেন, দেশের বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন এবং তার স্ত্রী যতদিন ছুটিতে থাকবেন ততদিন তাকে কোনো বেতন-ভাতা দেওয়া হবে না। কায়েস সাঈদ জানিয়েছেন, তিনি পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। এই সময়টায় বিচার বিভাগে তার স্ত্রীর উপস্থিতির কারণে ওই বিভাগের স্বাধীনতা নিয়ে কোন প্রশ্ন উঠুক তিনি তা চান না। গত বুধবার আইনের অবসরপ্রাপ্ত প্রফেসর কায়েস সাঈদ তিউনিসিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। তিউনিশিয়ার পার্লামেন্টে এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। পার্সটুডে।


মহড়ায় এস-৪০০
ইনকিলাব ডেস্ক : সার্বিয়াতে একটি সামরিক মহড়ায় অংশ নিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ‘এস-৪০০’ পাঠিয়েছে রাশিয়া। প্রথমবারের মতো বিদেশে কোনো মহড়ায় নিজেদের দ‚রপাল্লার ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা’র একটি ডিভিশন পাঠিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার রুশ গণমাধ্যম এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। সামরিক মহাড়ায় অংশ নিতে শুধু এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নয়, প্যান্টসির ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ব্যাটারিও পাঠানো হয়েছে। বর্তমান বিশ্বে অন্যতম কার্যকরী ও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হচ্ছে ‘এস-৪০০’। রাশিয়ার তৈরি এ উন্নত প্রযুক্তি পেতে বিশ্বের অনেক দেশ আগ্রহী। মস্কো টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ