Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

৫০ দেশের মহড়া
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্য অঞ্চলে যৌথভাবে বার্ষিক সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্রসহ ৫০টি দেশ। পারস্য উপসাগরসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন কৌশলগত জলসীমায় এই মহড়া হবে। মধ্যপ্রাচ্যে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ডের প্রধান ভাইস অ্যাডমিরাল জিম মালয় জানিয়েছেন, সোমবার শুরু হওয়া মহড়াটি হলো ইতিহাসের সবচেয়ে বড় মহড়া। তিনি জানান, বাহরাইনে অবস্থানরত পঞ্চম নৌবহর এবং মধ্যপ্রাচ্যে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ড যৌথভাবে এই মহড়া পরিচালনা করছে। পার্সটুডে।


তীব্র বিরোধিতায় চীন
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় তুরস্কের সেনা অভিযানের তীব্র বিরোধিতা করেছে চীন। ফ্রান্স সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মঙ্গলবার প্যারিসে ফরাসি বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযান সম্পর্কে বেইজিং-এর অবস্থান ব্যাখ্যা করেন। ওয়াং ই বলেন, চীন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়া সংকট সমাধানের আহ্বান জানায়। ওই প্রস্তাবে সিরিয়ার জনগণের মাধ্যমে সেদেশের সব সমস্যার সমাধান করার আহ্বান জানানো হয়েছে। এএফপি।


অপুষ্টির শিকার
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার খাদ্য নিরাপত্তাহীনতা উদ্বেগজনক পরিস্থিতি পৌঁছেছে। দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অর্থাৎ এক কোটি ১০ লাখ মানুষ অপুষ্টির শিকার। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের স্বাধীন পর্যবেক্ষকরা তদন্তের পর এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছেন। জাতিসংঘের কর্মকর্তা টমাস ওজি কুইনটানা সাধারণ পরিষদের মানবাধিকার বিষয়ক কমিটিকে বলেছেন, উত্তর কোরিয়ায় প্রায় ১ লাখ ৪০ হাজার শিশু পুষ্টিহীনতায় ভুগছে; এদের মধ্যে ৩০ হাজার জন মৃত্যুর উচ্চ ঝুঁকিতে রয়েছে। আল-জাজিরা।


সময় বাড়াল তুরস্ক
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনীর অংশ হিসেবে লেবাননে আরো এক বছরের জন্য সৈন্য মোতায়েন রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। এতে বলা হয়েছে, জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনীর সহযোগী হিসেবে আরও এক বছর লেবাননে তুরস্কের সৈন্য মোতায়েন থাকবে। দেশটির সংসদে এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট (একে) পার্টির এক সদস্য। আনাদোলু অ্যাজেন্সি।


অনুমতি নেই
ইনকিলাব ডেস্ক : সিরিয়া থেকে প্রত্যাহার করা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্যদের ইরাকে থাকার কোনও অনুমতি নেই বলে জানিয়েছে বাগদাদ। মঙ্গলবার ইরাকের সামরিক বাহিনীর এক বিবৃতিতে দেশটির এমন অবস্থানের কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, সিরিয়া ফেরত যুক্তরাষ্ট্রের সেনারা শুধু অন্য দেশে চলে যাওয়ার জন্যই ইরাকের ভ‚খÐ ব্যবহার করতে পারবে। এজন্যই তাদের ইরাকের কুর্দিস্তান অঞ্চলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অঞ্চলটিতে তাদের থাকার জন্য কোনও অনুমতি দেওয়া হয়নি। আল-জাজিরা।


রাজনাথের হুমকি
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তার দেশের দিকে কেউ বাজে নজর দিলে তাদের উপযুক্ত জবাব দেয়া হবে। মঙ্গলবার দিল্লিতে এক নৌ-কমান্ডার সম্মেলনে বক্তব্য দেওয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন। রাজনাথ বলেন, ‘ভারত কখনই আক্রমণাত্মক হয়নি। আমরা কখনও কোনও দেশে আগে আক্রমণ করিনি। কিন্তু যে আমাদের দিকে খারাপ দৃষ্টি দিয়ে দেখবে তার উপযুক্ত জবাব দিতে আমরা তৈরি আছি।’ পার্সটুডে।


সবচেয়ে উন্নত মানুষ
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘লোকে বলে, আমার এখনও অনেক মানসিক উন্নতি প্রয়োজন। তোমাদের কি মনে হয় না আমার যথেষ্ট উন্নতি হয়েছে। এমনকি এ পর্যন্ত পৃথিবীতে যত মানুষ এসেছে তাদের সবার চেয়ে আমিই সবচেয়ে উন্নত মানুষ।’ স¤প্রতি জি-৭ সম্মেলন আয়োজন নিয়ে তীব্র বিতর্কের মধ্যে তিনি এ মন্তব্য করেন। চলতি বছর জি-৭ সম্মেলন শেষে কোনো আলোচনা ছাড়াই তিনি ঘোষণা দেন, আগামী সম্মেলন অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে তার মালিকানাধীন গলফ মাঠে। তখন থেকেই এ নিয়ে তুমুল সমালোচনা ও বিতর্ক চলছে। রয়টার্স।


রাশিয়া-আফ্রিকা সম্মেলন
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আমন্ত্রণে কৃষ্ণ সাগর উপক‚লের এক রিসোর্টে প্রথমবারের মতো রাশিয়া-আফ্রিকা সম্মেলন হচ্ছে। খবর এএফপি’র। প্রথমবারের মতো আয়োজিত দুই দিনব্যাপী রাশিয়া-আফ্রিকা সম্মেলনের জন্য আফ্রিকার বহু নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ মহাদেশের দেশগুলোর ওপর ব্যাপক প্রভাব বিস্তারের লক্ষ্যে মস্কোর প্রচেষ্টার অংশ হিসেবে এ সম্মেলনের আয়োজন করা হয়। মহাদেশটিতে পশ্চিমা দেশ ও চীনের শক্ত অবস্থান রয়েছে। সোচির কৃষ্ণ সাগর অবকাশ কেন্দ্রে দু’দিন ব্যাপী এ সম্মেলনে তিন হাজারে বেশি প্রতিনিধি অংশ নিচ্ছে। আজ সম্মেলনের শেষ দিন। আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ