Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক গণমাধ্যমে ক্রিকেটারদের ধর্মঘট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশ ক্রিকেটে টালমাটাল অবস্থা। বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘটের বিষয়টি দেশের গ-ি পেরিয়ে প্রাধাণ্য পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী সংবাদমাধ্যমগুলো বিশেষ গুরুত্ব দিয়ে প্রচার করেছে সাকিব আল হাসানদের ক্রিকেট বয়কটের প্রসঙ্গটি।

পরশু দুপুরে বাংলাদেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা ক্রিকেট বয়কট করেন ১১ দফা দাবি সামনে রেখে। এই দাবি পূরণ হওয়ার আগ পর্যন্ত যে কোন ধরনের ক্রিকেটীয় কর্মকান্ড থেকেও দূরে থাকার ঘোষণা দিয়েছেন তারা।

বাংলাদেশ জাতীয় দলের আসন্ন ভারত সফর হুমকির মুখে পড়েছে ক্রিকেটারদের এমন অবস্থানে। এছাড়া জাতীয় লিগ দিয়ে ঘরোয়া ক্রিকেটের যে নতুন মৌসুম শুরু হয়েছিল, তাও স্থবির হয়ে পড়েছে। বেতন-ভাতাসহ অন্যান্য দাবি আদায়ে ক্রিকেটারদের বর্তমান অবস্থানের বিষয়টিকে বেশ গুরুত্বের সাথে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম।

জার্মানির প্রভাবশালি গণমাধ্যম ডয়েচে ভেলে তাদের খবরের শিরোনামে লিখেছে- ‘বাংলাদেশ ক্রিকেটারদের ধর্মঘটের ঘোষণা’। ‘ক্রিকেটারদের ভেতরে জমে ওঠা ক্ষোভের মেঘটা দেখতে পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অথবা দেখলেও খুব একটা গা করেনি। কিন্তু সেই মেঘের ভেতরে লুকানো বজ্রই আজ আঘাত করল বাংলাদেশ ক্রিকেটকে।’ এছাড়া ধর্মঘটে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা না থাকার বিষয়টি নিয়েও মনোযোগ দিয়েছে সংবাদমাধ্যমটি।

বেতন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘট নিয়ে তিনটি পৃথক সংবাদ পরিবেশন করেছে বিবিসি। ওয়ানডে অধিনায়ক মাশরাফির অবস্থান নিয়ে সবার আগে খবর প্রচার করে তারা। বিবিসিকে দেওয়া বিশেষ বক্তব্যে মাশরাফি ক্রিকেট থেকে মন্তব্য নিয়ে অপারগতা প্রকাশ করেন, যেহেতু তিনি ক্রিকেট থেকে দূরে রয়েছেন। যদিও পরবর্তীতে ফেসবুকে একটি স্ট্যাটাস পোস্ট করেন।

আল জাজিরা তাদের শিরোনামে লিখেছে, ‘বেতন ও দাবি নিয়ে ধর্মঘটে বাংলাদেশের ক্রিকেটাররা’। ক্রিকেটের সার্বিক উন্নতির জন্য ক্রিকেটারদের দাবিদাওয়াও বেশ গুরুত্ব সহকারে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি।

নিউইয়র্ক টাইমস বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘটের সংবাদের শিরোনাম দিয়েছে- ‘বাংলাদেশি ক্রিকেটাররা গেলেন ধর্মঘটে, শঙ্কায় ভারত সফর’। প্রথম শ্রেণির ক্রিকেটকে ঢেলে সাজানোর জন্য ক্রিকেটারদের পরিকল্পনা ও দাবি ফলাও করে প্রচার করেছে সংবাদমাধ্যমটি।
ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু দেশটিতে বাংলাদেশের সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। নভেম্বরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে বাংলাদেশ জাতীয় দল ভারত যাওয়ার কথা। ক্রিকেটারদের ধর্মঘটকে ভারত-বাংলাদেশ সিরিজের জন্য ‘হুমকি’ মনে করছে সংবাদমাধ্যমটি।

এএফপি ক্রিকেটারদের এই কার্যক্রমকে ‘ক্রিকেট পাগল বাংলাদেশে গুরুত্ববহ’ বলে আখ্যা দিয়েছে। এছাড়া ডেইলি মিররের শ্রীলঙ্কান সংস্করণ দক্ষিণ এশিয়ার দুই দেশ তথা ভারত ও বাংলাদেশের আসন্ন সিরিজ নিয়ে শঙ্কা জানিয়ে খবর প্রকাশ করেছে। বিষয়টি গুরুত্ব দিয়েছে পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক দ্য ডনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ