Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

মুখ ফেরাচ্ছে ভারত
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়া থেকে পাম তেল কিনতে সদস্যদের নিষেধ করেছে মুম্বাইয়ের একটি প্রভাবশালী তেল প্রক্রিয়াজাত গোষ্ঠী। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গত মাসে জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। এর প্রতিক্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণপ‚র্ব এশিয়ার দেশটি থেকে এ উদ্ভিজ্জ তেল আমদানিতে লাগাম টানতে পারেন সন্দেহে ভারতীয় ক্রেতারা ইন্দোনেশিয়ার দিকে ঝুঁকতে শুরু করেন। তারই ধারাবাহিকতায় সোমবার এক বিবৃতিতে সলভেন্ট এক্সট্রাকটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া তার সদস্যদের মালয়েশিয়া থেকে মুখ ফেরাতে নির্দেশনা দেয়। এনডিটিভি।

ডিএনএ চুরি
ইনকিলাব ডেস্ক : বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ জানিয়েছেন, যুক্তরাষ্ট্র তার সন্তানের ডিএনএ চুরি করেছে। যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের মামলায় সোমবার লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে। আদালতে অ্যাসাঞ্জের আইনজীবীরা প‚র্ণাঙ্গ শুনানি শুরু স্থগিত রেখে প্রমাণ উপস্থাপনে আরও সময় চান। তবে আদালতের পক্ষ থেকে শুনানি বিলম্বিত করতে অস্বীকৃতি জানানো হয়। বিচারক জানান, আগামী বছরের ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে এ সংক্রান্ত প‚র্ণাঙ্গ শুনানি শুরু হবে। এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন অ্যাসাঞ্জের আইনজীবীরা। রয়টার্স।


খ্যাপা গরু সামলাতে
ইনকিলাব ডেস্ক : খামার থেকে পালানো এক গরু নিয়ে বিপাকে পড়েছে জার্মান পুলিশ। গরুটি ধরতে আনতে ব্যবহার করতে হয়েছে থার্মাল ইমেজিং প্রযুক্তি সম্পন্ন হেলিকপ্টারও। কয়েক ঘন্টাব্যাপী গরুটির পেছনে ছুটেছে পুলিশ। এর মধ্যে গরুটি তার মালিককে আহত করেছে এবং ক্ষতি করেছে গ্রিনহাউস ও পুলিশের একটি গাড়ির। জার্মানের বাভারিয়ার সান্ড আম মাইনে ঘটেছে এমন কান্ড। শনিবার সন্ধ্যায় খামার থেকে গরুটি পালিয়ে যাওয়ার কথা পুলিশকে জানায় তার মালিক। এর চারঘন্টা পর ৬০০ কেজি ওজনের প্রাণীটিকে ধরতে পুলিশ সক্ষম হয়। এএফপি।

গোল আলু ছুড়েছে
ইনকিলাব ডেস্ক : সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করার পর ইরাক সীমান্তের দিকে যাওয়ার সময় মার্কিন সেনা বহরের উপর গোলআলু ছুড়ে মেরেছে সিরিয়ার জনগণ। অবৈধভাবে সিরিয়ার ভেতরে দীর্ঘদিন ধরে এসব সেনা মোতায়েন থাকার কারণে সিরিয়ার জনগণের ভেতরে যে ক্ষোভ ও ঘৃণা তৈরি হয়েছিল গোল আলু ছুঁড়ে মারার ঘটনার মধ্যদিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে একটি ভিডিও ভাইরাল হয়েছে। স¤প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তর-প‚র্বাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার ঘোষণা দেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ