Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

কোস্টারিকায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : কোস্টারিকায় সড়ক দুর্ঘটনা তিন মার্কিন পর্যটকসহ চারজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও চার যাত্রী। পুলিশ জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের লা কার্জ এলাকায় একটি দ্রæতগামী ট্রাক পর্যটকবাসী বাসটিকে ধাক্কা দেয়। এতে বাসটি দুমড়ে-মুচড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। আহতদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে চিকিৎসক। নিহত তিন মার্কিনির পরিচয় শনাক্ত করা গেলেও বাসচালকের পরিচয় নিশ্চিত করতে পারেনি
কর্তৃপক্ষ। রয়টার্স।


ইতালিতে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : ইতালিতে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার ঘোষণা দিয়েছে দেশটির পার্লামেন্টের প্রধান বিরোধীদল লেগা নর্থের সাধারণ সম্পাদক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। রোমের ঐতিহাসিক পিয়াচ্ছা সানজুভান্নিতে ‘গর্বিত ইতালিয়ান’ শীর্ষক মহাসমাবেশে তিনি এ ঘোষণা দেন। এতে দুই লাখ মানুষ অংশ নেয়। ক্ষমতা হারানোর আড়াই মাসের মধ্যে এতো বড় সমাবেশ আয়োজন করে তাক লাগিয়ে দিয়েছেন সালভিনি। রয়টার্স।


ফেসবুকের বিরুদ্ধে মামলা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে সাড়ে তিন হাজার কোটি ডলারের ক্লাস-অ্যাকশন মামলা হয়েছে। ব্যবহারকারীদের ফেসিয়াল রিকগনিশন ডাটার অপব্যবহারের কারণে এই মামলা দায়ের করা হয়েছে। কয়েক বছর ধরেই মামলাটি এড়ানোর চেষ্টা করছিল ফেসবুক। ব্যবহারকারীদের অনুমতি ছাড়া বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করে ফেসবুক রাজ্যের বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি অ্যাক্ট লঙ্ঘন করেছে উল্লেখ করে ২০১৫ সালে ওই আইনি লড়াই শুরু হয়। ওয়েবসাইট।


আগুন নিয়ন্ত্রণে
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে দেশটির সবচেয়ে পুরনো ও বৃহত্তম তেল শোধনাগারের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। রবিবার তেল শোধন প্রক্রিয়া শেষে বর্জ্য নিষ্কাশন চ্যানেলে এ আগুনের স‚ত্রপাত হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, এ অগ্নিকান্ডের ঘটনায় বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তেল উৎপাদন প্রক্রিয়াতেও প্রতিবন্ধকতা তৈরি হয়নি। আবাদান তেল শোধনাগারের গণযোগাযোগ বিভাগ জানিয়েছে, বর্জ্য নিষ্কাশন চ্যানেলে ছড়িয়ে পড়া আগুন ‘পাঁচ মিনিটের মধ্যে’ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এতে গুরুতর আহত হওয়ার কোনও ঘটনা ঘটেনি। অগ্নিকান্ডের কারণ অনুসন্ধানে ইতোমধ্যেই তদন্ত শুরু হয়েছে। তাসনিম।


ইন্দোরে হোটেলে আগুন
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরের একটি অভিজাত হোটেলে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার সকালে জনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত পাঁচতলা হোটেলটিতে অগ্নিকান্ডের স‚ত্রপাত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকলের পাঁচটি ইঞ্জিন। আশঙ্কা করা হচ্ছে, বহুতল ভবনটিতে কিছু লোকজন আটকা পড়েছে। দ্রুত আগুন নিয়ন্ত্রণের পাশাপাশি তাদের উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছে অগ্নিনির্বাপনকর্মী ও উদ্ধারকারীরা। নিউজ১৮।


হামাসের নিন্দা
ইনকিলাব ডেস্ক : বাহরাইনের রাজধানী মানামায় সামুদ্রিক নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে অংশ নিচ্ছে ইসরাইল। যুক্তরাষ্ট্র ও পোল্যান্ডের সঙ্গে যৌথভাবে আয়োজিত এ সম্মেলনে দেশটির অংশগ্রহণের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এক বিবৃতিতে হামাসের মুখপাত্র হাজিম কাসিম বলেছেন, এই অঞ্চলে ইসরায়েলি দখলদারিত্বের সঙ্গে সমন্বয় বা সংহতির যে কোনও প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য। পারস্য উপসাগরীয় অঞ্চলে ইরানের হুমকি প্রশমনই এ সম্মেলনের ম‚ল প্রতিপাদ্য। তবে রবিবার থেকে শুরু হওয়া এ আয়োজনের ব্যাপারে এখনও বিস্তারিত জানা যায়নি। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ