Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আইএসদের ফেরত নেবে 

ইনকিলাব ডেস্ক : কিছু ইউরোপীয় দেশ ইরাক ও সিরিয়ায় এক সময় তৎপর আইএসে যোগ দেয়া নাগরিকদের ফেরত নিতে রাজি হয়েছে বলে খবর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি শুক্রবার এক টুইটার বার্তায় একথা জানান। ট্রাম্প বলেন, এই প্রথম কিছু ইউরোপীয় দেশ তাদের যেসব নাগরিক এক সময় আইএসের হয়ে জঙ্গি তৎপরতা চালিয়েছিল তাদের ফেরত নিতে রাজি হয়েছে। ইউরোপীয় দেশগুলোর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এসব দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন। পার্সটুডে।


তিন দশকের মধ্যে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির ‘সুপার পাওয়ার’ হিসেবে পরিচিত চীনের চলতি বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত ত্রিশ বছরের মধ্যে সর্বনিম্ন। এই বছরের তৃতীয় প্রান্তিকে চীনের প্রবৃদ্ধির হার প্রত্যাশার চেয়ে অনেক কম। এক পরিসংখ্যানে জানানো হয়েছে, চলতি অর্থবছরে চীনের জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে মাত্র ৬ শতাংশে। নব্বইয়ের দশকের পর দেশটির অর্থনীতির এত খারাপ অবস্থা আর কখনো হয়নি। ফলে আগামী দেশটির অর্থনৈতিক নানা চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। বিবিসি।


মোবাইল নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : শ্রেণিকক্ষে বসে আর মোবাইল চালাতে পারবে না শিক্ষার্থীরা। শুধু শিক্ষার্থী নয় পড়ানোর সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষকরাও। রাজ্যের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করেছে ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। প্রতিবেদনে অনুযায়ী, উত্তরপ্রদেশের উচ্চশিক্ষা দফতর এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বলা হয়েছে, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভেতরে মোবাইল ফোন ব্যবহার সম্প‚র্ণ নিষিদ্ধ। শিক্ষার্থী এবং শিক্ষক কেউই পঠন-পাঠনের সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না। এনডিটিভি।


৭২ ঘণ্টার আল্টিমেটাম
ইনকিলাব ডেস্ক : লেবানন সরকারের নতুন করে কর আরোপের পরিকল্পনা ঘিরে দেশটির জনগণ রাস্তায় নেমে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করছে। এদিকে অর্থনৈতিক সঙ্কট সমাধানে জোট সরকারের অংশীদারদের ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি। তিনি চলমান এ সঙ্কটের জন্য জোটের অংশীদারদেরই দায়ী করেছেন।জাতির উদ্দেশে দেয়া বক্তৃতায় হারিরি বলেন, আমি আমার অংশীদারদের ৭২ ঘণ্টা সময় দিচ্ছি, যাতে একটা সমাধান বেরিয়ে আসে, সে সমাধান জনগণ ও আন্তর্জাতিক অংশীদাররা মেনে নেবে। আল-জাজিরা

মেয়েদের ভর্তি অনুমোদন
ইনকিলাব ডেস্ক : সশস্ত্র বাহিনীতে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সারা দেশে সেনাবাহিনীর স্কুলগুলোতে মেয়েদের ভর্তি অনুমোদন করেছেন। এই নির্দেশনা ভালোভাবে বাস্তবায়নের জন্য সৈনিক স্কুলগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি ও নারী স্টাফ নিয়োগ দিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়কেও নির্দেশ দেন তিনি। ২০২১-২২ শিক্ষা বর্ষ থেকে ধাপে ধাপে সৈনিক স্কুলগুলোতে মেয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। দুই বছর আগে মিজোরামের একটি সৈনিক স্কুলে মেয়ে শিক্ষার্থীদের ভর্তি বিষয়ে চালু করা একটি পাইলট প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয়া হলো। পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ