Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

বিস্ফোরণে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে সিলিন্ডার বিস্ফোরণে দোতলা একটি বাড়ি ধসে ১০ জনের মৃত্যু এবং আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। মাউ জেলার মোহাম্মদাবাদ এলাকায় সোমবার সকালে বিস্ফোরণের ওই ঘটনা ঘটে বলে জানায় । বিস্ফোরণের প্রচন্ড ধাক্কায় দোতলা ভবনটি পুরোপুরি ধসে পড়ে। ধ্বংসস্তুপের নিচে এখনো লোকজন চাপা পড়ে আছে বলে আশঙ্কা উদ্ধারকর্মীদের। স্থানীয়রা জানান, সকালে হঠাৎ করেই প্রচন্ড শব্দে বিস্ফোরণের পর ওই বাড়িতে আগুন ধরে যায়। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জেলা কর্মকর্তাদের হতাহত সকলের পরিবারকে সব ধরনের সহায়তা প্রদাণের নির্দেশ দিয়েছেন। এনডিটিভি।


জেএমবি ভীতি
ইনকিলাব ডেস্ক : ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-এর মহাপরিচালক ওয়াইসি মোদি বলেছেন, ভারতে ছড়িয়ে পড়ছে জেএমবির কার্যক্রম। এরই মধ্যে কেরালা, কর্নাটক ও মহারাষ্ট্রে জঙ্গি কর্মকান্ডের বিস্তৃতি ঘটিয়েছে জেএমবি। সোমবার সন্ত্রাস দমন কর্মকর্তাদের সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। এনআইএ প্রধান ভাষণে পলাতক ২৫ জন জেএমবি জঙ্গির তালিকা ঘোষণা করেন। তিনি জানান জঙ্গিদের গ্রেফতারের জন্য এই তালিকা বিভিন্ন রাজ্যের কাছে পাঠানো হয়েছে। তিনি বলেন, এমন জঙ্গি গোষ্ঠীর মোকাবিলায় রাজ্যগুলোর সহযোগিতা নিয়ে আমরা সম্প‚র্ণ প্রস্তুত। পিটিআই।


জ্বালানিতে ভর্তুকি
ইনকিলাব ডেস্ক : জ্বালানিতে ভর্তুকি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ইকুয়েডর সরকার। জাতিসংঘ ও রোমান ক্যাথলিক চার্চের মধ্যস্থতায় আলোচনায় বসার পর এই সমঝোতা হলো। দুই সপ্তাহের টানা বিক্ষোভের পর এই সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। ইকুয়েডরের রাষ্ট্রীয় টেলিভিশনে এই সমঝোতা বৈঠক সরাসরি স¤প্রচার করা হয়। বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট লেনিন মোরেনো সেনাবাহিনী দ্বারা কারফিউ জারি করেন। রবিবারের বৈঠকের পর দেওয়া ঘোষণা রাজধানীতে বিক্ষোভকারীরা উল্লাস প্রকাশ করেছে। এক যৌথ বিবৃতিতে সরকার জানিয়েছে, জ্বালানিতে ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। বিবিসি।


অযোধ্যায় ১৪৪ ধারা
ইনকিলাব ডেস্ক : বাবরি মসজিদ-রাম জন্মভ‚মি বিরোধ নিয়ে ভারতের সুপ্রিম কোর্ট আগামী ১৭ নভেম্বর রায় ঘোষণা করতে পারেন। এই রায় ঘোষণাকে কেন্দ্র ১০ ডিসেম্বর পর্যন্ত অযোধ্যায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। শনিবার থেকেই এই নির্দেশ কার্যকর হয়েছে। অযোধ্যার জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা বলেন, দিওয়ালি, অন্যান্য উৎসব ও সুপ্রিম কোর্টে চলমান শুনানিকে কেন্দ্র করে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। ১০ ডিসেম্বর পর্যন্ত এটি কার্যকর থাকবে। ১৪৪ ধারা জারির ফলে অযোধ্যায় চারজনের বেশি মানুষ একসঙ্গে সমবেত হতে পারবেন না। সতর্কতাম‚লক পদক্ষেপ হিসেবে প্রতিবছর অযোধ্যায় এই সময়ে ১৪৪ ধারা জারি করা হয়ে থাকে। হিন্দুস্তান টাইমস।


সফল অবতরণ
ইনকিলাব ডেস্ক : আমেরিকার তৈরি সুপারসনিক স্টিলথ যুদ্ধবিমান ‘এফ-৩৫’ সর্বাধুনিক ব্রিটিশ বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের রানওয়েতে ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং মহড়া চালিয়েছে। এই বিমানবাহী রণতরীতে বিশ্বের সর্বাধিক উন্নত এই যুদ্ধবিমানের এটাই এ ধরনের প্রথম মহড়া। রবিবার প্রথমবারের মতো এই মাল্টি-রোল অ্যাডভান্সড এয়ারক্রাফ্টের এমন ছবি প্রকাশ করা হয়। যেখানে ৬৫ হাজার টন ওজন বহনে সক্ষম রণতরীতে স্টিলথ যুদ্ধবিমানগুলোকে অবতরণ এবং উড্ডয়ন করছে দেখা গেছে। গত বছরে মার্কিন সামরিক যুদ্ধবিমানগুলো যেসব সফল পরীক্ষা চালিয়েছিল সেসবের অনুসরণেই এই মহড়া। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ