Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

নিউ ইয়র্কে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ব্রুকলিনে একটি অবৈধ জুয়ার আসরে গুলিবর্ষণে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত তিনজন। শনিবার ভোর ৬টা ৫৫ মিনিটের দিকে ব্রুকলিনের উটিকা এভিনিউয়ে গুলিবর্ষণের খবর পাওয়ার কথা জানিয়েছে নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি)। পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, নিহতরা সবাই পুরুষ এবং তাদের বয়স ৩২ থেকে ৪৯ বছরের মধ্যে। ঘটনাস্থল থেকে একটি নাইন এমএম পিস্তল ও একটি রিভলবার উদ্ধার করা হয়েছে। সিএনএন।


কুইটোতে কারফিউ
ইনকিলাব ডেস্ক : রাজধানী থেকে সরকারি কার্যক্রম সরিয়ে নেয়ার পর এবার কুইটোতে কারফিউ জারির ঘোষণা দিয়েছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো। তেলের ম‚ল্যের ভর্তুকি বন্ধের পর শুরু হওয়া বিক্ষোভের দশম দিনে রাজধানীতে সেনা মোতায়েনও করা হয়েছে। এক টুইটার পোস্টে লেনিন মোরেনো দাবি করেন, রাজধানী ও আশেপাশের এলাকায় সহিংসতা অসহনীয় মাত্রায় বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স¤প্রতি প্রেসিডেন্ট লেনিন মোরেনো তেলের ম‚ল্যে সরকারি ভর্তুকি বাতিলের ঘোষণা দিলে ধর্মঘটের ডাক দেয় ইকুয়েডরের ট্রান্সপোর্ট ইউনিয়ন। রয়টার্স।


অস্ত্র রফতানি বন্ধ
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় সামরিক অভিযান চালানোয় তুরস্কের কাছে অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স ও জার্মানি। ফ্রান্সের প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়, তারা প‚র্বপরিকল্পিত অস্ত্র বিক্রিস্থগিত রাখছে তারা। ৭ অক্টোবর সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। পরে ৯ অক্টোবরর সিরিয়ার উত্তরাঞ্চলে ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে আঙ্কারা। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের প‚র্ব দিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে। এএফপি।


মুখোশ পরেই বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : হংকংয়ে গণতন্ত্রপন্থীদের চলমান আন্দোলনে মুখোশ পরা নিষিদ্ধের প্রতিবাদে শনিবারও শহরের বিভিন্ন রাস্তায় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এ দিন, পুলিশি সতর্কতা উপেক্ষা করে মুখোশ পড়েই কাউলুনে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। এসময়, হংকংয়ের শাসক ক্যারি লাম বিরোধী স্লোগান দিতে দেখা যায় বিক্ষোভকারীদের। যদিও, এসময় সতর্কাবস্থায় থাকতে দেখা যায় দাঙ্গা পুলিশকে। আকাশে হেলিকপ্টার নিয়েও টহল দিতে দেখা যায় পুলিশকে। পরে, বিক্ষোভকারীরা রাস্তা অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদেরকে সরিয়ে
দেয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ