Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

কঙ্গোতে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্টের ব্যক্তিগত কর্মকর্তাসহ ৮ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার এ দুর্ঘটনায় বিমানটি থেকে একজন যাত্রীকেও জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। বিমানটিতে ছিলেন প্রেসিডেন্টের ব্যক্তিগত গাড়িচালক, আইনবিষয়ক উপদেষ্টা ও কয়েকজন সৈনিক। বৃহস্পতিবার তারা বিমানটিতে করে রাজধানী কিনশাসার উদ্দেশে রওনা হয়েছিলেন। রয়টার্স।


কাশ্মীরে মোবাইল সেবা
ইনকিলাব ডেস্ক : দুই মাসেরও বেশি সময় যোগাযোগ বিচ্ছিন্ন থাকার পর অবশেষে আংশিকভাবে অবরুদ্ধ কাশ্মীরে পোস্টপেইড মোবাইল সেবা পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে ভারত সরকার। আগামী সোমবার থেকে পোস্টপেইড মোবাইল সেবা পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার ৬৪ দিন পর অবরুদ্ধ জম্মু-কাশ্মীর পর্যটকদের জন্য পুনরায় উন্মুক্ত করার ঘোষণা দেয় ভারত সরকার। এনডিটিভি।


সেনা নিয়োগ বিজ্ঞপ্তি
ইনকিলাব ডেস্ক : দীর্ঘ প্রতীক্ষার পর সউদী আরবের সেনাবাহিনীতে যোগ দেয়ার সুযোগ পাচ্ছেন দেশটির নারীরা। সেনাবাহিনীতে নারী সেনা নিয়োগে বুধবারই প্রথমবারের মতো বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়। ‘দ্য এনলিস্টমেন্ট অব উইমেন ফর মিলিটারি জবস’ শীর্ষক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- সেনা, কর্পোরাল বা সার্জেন্ট হিসেবে যোগ্য সউদীনারীদের নিয়োগ দেয়া হবে। এছাড়া সউদীরয়্যাল ল্যান্ড ফোর্সেস, রয়্যাল এয়ার ফোর্সেস, রয়্যাল নেভি, রয়্যাল সউদী এয়ার ডিফেন্স ও মেডিকেল সার্ভিসও তাদের জন্য উন্মুক্ত। টুইটার।


নওয়াজ গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে গ্রেফতার করল ন্যাশনাল একাউন্টিবিলিটি ব্যুরো(ন্যাব)। শুক্রবার তাকে চৌধুরী সুগার মিল মামলায় গ্রেফতার করা হয়। কোট লাখপত জেল থেকে তাকে গ্রেফতারের পর জেরা শুরু করে ন্যাবর টিম। জানা গেছে, ন্যাব যেখানে তাকে ১৫ দিনের জন্য হেফাজতের আবেদন করেছে, নওয়াজ শরিফের আইনজীবী সেখানে দাবি করেছেন সাবেক প্রধানমন্ত্রী কোনওভাবেই এই মামলায় জড়িত ছিলেন না। খবর অনুযায়ী, গত ৪ অক্টোবর নওয়াজ শরিফকে গ্রেফতারের জন্য নির্দেশিকা জারি করেছিলেন ন্যাবের চেয়ারম্যান জাভেদ ইকবাল। জিয়ো নিউজ।


নিষেধাজ্ঞা দিতে পারে
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় হামলা চালানোর কারণে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ। এমনকি তুরস্কের ন্যাটো সদস্য পদ নিয়েও আলোচনা চলছে বলে জানিয়েছে ফ্রান্স। দেশটির ইইউ বিষয়ক মন্ত্রী এমিলি দ্য মনতচালিন বলেছেন, আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ এক বৈঠকে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন। এর আগে ফিনল্যান্ড ও নরওয়ে তুরস্কের কাছে সমরাস্ত্র বিক্রি বাতিল করে একই ঘটনায়। গত ৯ অক্টোবর তুরস্ক কুর্দিদের ওপর অভিযান শুরু করে।বøুমবার্গ।


প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকা সেনাবাহিনীর ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার রাজধানী কলম্বোতে প্রধান কুচকাওয়াজের আয়োজন করা হয়। এতে হাজার হাজার সেনা অংশ নেন এবং তাদের কমান্ডারদের নেতৃত্বে নিজ নিজ রেজিমেন্টের পতাকা নিয়ে কুচকাওয়াজ করেন। দেশের জন্য জীবন দেয়া সশস্ত্র বাহিনীর বীরদের স্মরণে দুই মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে কুচকাওয়াজের অনুষ্ঠান শুরু হয়। কমান্ডার তার বক্তব্যে বিপুল সংখ্যক সেনা সদস্যের পদোন্নতির কথা ঘোষণা করেন। ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একসেট স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়। এসএএম।


পাকিস্তানী বন্দি মুক্তি
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের কারাগারগুলো থেকে ৫৭৯ পাকিস্তানী বন্দিকে রাজকীয় ক্ষমার আওতায় মুক্তি দেয়া হয়েছে। পাকিস্তান পার্লামেন্টের একটি কমিটি বৃহস্পতিবার এ তথ্য জনায়। প্রবাসী পাকিস্তানী ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. আমি শেখ বলেন, বন্দি মুক্তির বিষয়ে পাকিস্তান সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো সউদী সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে। মুক্তি পাওয়া বেশিরভাগ বন্দী জালিয়াতি, মাদক পাচার, অবৈধ অনুপ্রবেশ, চুরি, পকেটমার ও ঘুষ দেয়া-নেয়ার সঙ্গে জড়িত ছিলো। এদের মধ্যে মাদক পাচার থেকে জালিয়াতি পর্যন্ত সাজা হয় এক থেকে পাঁচ বছরের জেল। রয়টার্স।


সহস্রাধিক ফ্লাইট বাতিল
ইনকিলাব ডেস্ক : শক্তিশালী টাইফুন হাজিবিস জাপানের দিকে ধেয়ে যাচ্ছে । এটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন বলে জানা গেছে। এই ভয়াবহ টাইফুনের কারণে ১২৮০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। টোকিওর প্রধান দুটি বিমানবন্দর থেকে সব অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। বুলেট ট্রেনসহ বহু ট্রেনসেবা বাতিল করা হয়েছে। জাপানের আবহাওয়া দপ্তর এবং টাইফুন ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এই ঘ‚র্ণিঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে টোকিওতেই। ১৩০ মাইল প্রতি ঘণ্টা বেগে আছড়ে পড়বে এটি। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ