Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসিক ব্যাংকের ৫৫ কোটি টাকা আত্মসাতের মামলায় ফারশির এমডিকে আত্মসমর্পণে সুপ্রিমকোর্টের নির্দেশ

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জালিয়াতির মাধ্যমে বেসিক ব্যাংক থেকে ঋণ নিয়ে ৫৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা দুটি মামলায় মেসার্স ফারশি ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক ফয়জুন নবী চৌধুরীকে ৪৮ ঘণ্টার মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। তার জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেয়া আদেশ বাতিল করে গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। অন্যথা তাকে গ্রেপ্তারে ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী।
মামলার বিবরণে জানা যায়, তিনটি কার্গো ভেসেল কেনার জন্য মেসার্স ফরাশি ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক বেসিক ব্যাংকে ৪০ কোটি ৬৫ লাখ ৯০ হাজার টাকা ঋণের জন্য আবেদন করে। পরে নিয়মবহির্ভূতভাবে ৩০ কোটি টাকা হাসিল করে। এই অভিযোগে গত বছরের ২১ সেপ্টেম্বর গুলশান থানায় ফয়জুল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
২৫ কোটি টাকা নিয়মবহির্ভূতভাবে ঋণ নেয়ার অভিযোগে এশিয়ান শিপিং বিডি-এর স্বত্বাধিকারী আকবর হোসেনের বিরুদ্ধে ২২ সেপ্টেম্বর গুলশান থানায় আরেকটি মামলা হয়। এ মামলায় এশিয়ান শিপিং বিডি-এর স্বত্বাধিকারী আকবর হোসেনের জবানবন্দিতে আসে তার মাধ্যমে ২৫ কোটি টাকা ঋণ নিয়ে ওই অর্থ আত্মসাত করেন ফয়জুন নবী। ওই দুই মামলায় চলতি বছরের ২৮ মার্চ গ্রেপ্তার হন ফয়জুন নবী চৌধুরী। দুই মামলায় তিনি নিম্নআদালতে জামিনের আবেদন জানালে ২৫ মে তা নামঞ্জুর হয়। এরপর হাইকোর্টে গিয়ে দুই মামলায় ছয় মাসের জামিন নিয়ে ৩০ মে কারাগার থেকে ছাড়া পান ফয়জুন নবী। হাইকোর্টের জামিনের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। চেম্বার বিচারপতি বিষয়টি ১৬ জুন নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়। এর ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার আবেদন দুটি শুনানির জন্য উঠলে আদালত রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করে আদেশ দেয়।
রাষ্ট্রপক্ষে আদালতে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ। দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর ফয়জুন নবী চৌধুরীর পক্ষে ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ।
আসামির বিরুদ্ধে অর্থ আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে জানিয়ে আদালতকে মাসুদ হাসান চৌধুরী বলেন, দুদকের মামলা শুনানির এখতিয়ার নেই এমন একটি বেঞ্চ তার জামিন আবেদনের শুনানি করেছে। দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান। পরে আদালত হাইকোর্টের আদেশ বাতিল করে আদেশ দেয়। আদালত বলেছে, দুদকের বিষয়গুলো হাইকোর্টে নির্ধারিত বেঞ্চগুলো শুনবে, অন্য কোনো বেঞ্চ নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ