Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সানির ৬ উইকেট, মুশফিকের ব্যাটে রান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম

আগের দিন চট্টগ্রামের তিন উইকেটই নিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় দিনে তিনি আর খুব বেশি বল করলেন না। সকালে দুই পেসার শহিদুল ইসলাম-মেহরাব জোশি দেখালেন ঝাঁজ। কিন্তু বেলা বাড়তে উইকেট সব নিয়েছেন আরাফাত সানিই। বাঁহাতি স্পিনে চট্টগ্রামকে কাবু করেছেন তিনি। তবে একপ্রান্তে উইকেট পতনের মাঝে দৃঢ়তা দেখিয়েছেন তাসামুল হক।

গতকাল মিরপুরে দ্বিতীয় স্তরের ম্যাচের দ্বিতীয় দিনে ছিল না বৃষ্টি। ঝকঝকে আবহাওয়ায় অবশ্য রান উঠেনি খুব বেশি। আগের দিনের ১৪৭ রানের সঙ্গে আরও ১৪৩ রান যোগ করে ২৯০ রানে অলআউট হয় চট্টগ্রাম। জবাবে ২ উইকেটে ৬৬ রান তুলে দিন শেষ করেছে ঢাকা মেট্রো। অর্থাৎ সারা দিনে দু’দল মিলে রান তুলেছে মাত্র ২০৯।

ব্যাট করতে নেমে ঢাকা মেট্রোর শুরুটাও ভাল হয়নি। অভিষিক্ত নোমান চৌধুরীর বলে সাদমান ইসলাম ক্যাচ দেন গালিতে। অদ্ভুতুড়ে রান আউটে ফেরেন রাকিন আহমেদ। দুই অভিজ্ঞ মার্শাল আইয়ুব আর শামসুর রহমান মিলে অবশ্য দিনের বাকিটা সময় আর কোন বিপর্যয় বাড়াতে দেননি।

এদিকে, ফতুল্লায় প্রথম স্তরের ম্যাচে লড়াই চলছে সমান তালে। তাইজুল ইসলামের ঘূর্ণিতে আগের দিনই ঢাকা বিভাগের ৭ উইকেট তুলে নিয়েছিল রাজশাহী। একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে অপরাজিত থাকা তাইবুর পারভেজ টেল এন্ডারদের নিয়ে এদিন যোগ করেন আরও ৯৭ রান। এরপর সুমন খানের পেসে রাজশাহীকে কাঁপিয়ে দেয় ঢাকা। সেই বিপর্যয় সামাল দেন জহুরুল ইসলাম আর মুশফিকুর রহিম। ঢাকার করা ২৪০ রানের জবাবে ৪ উইকেটে ১৫৫ রান তুলে দিন শেষ করেছে বর্তমান চ্যাম্পিয়ন রাজশাহী।

১৪ রানে ৩ উইকেট খুইয়ে দিশেহারা রাজশাহী পথ পায় জহুরুল-মুশফিকের ব্যাটে। ১২১ রানের জুটিতে দুজনে সামাল দেন পরিস্থিতি। মুশফিক অবশ্য এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকেই। কিন্তু শুভাগত হোমের স্পিনে ৭৫ রানেই শেষ হয় তার ইনিংস। দিনশেষে ৫৭ রানে অপরাজিত থাকা জহুরুলের সঙ্গী ১১ রানে ব্যাট করা সাব্বির রহমান।

এদিকে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম স্তরে খুলনা ও রংপুরের ম্যাচের প্রথম দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় দিন পৌনে দুই ঘণ্টা পর শুরু হয় খেলা। তাতে টস হেরে ব্যাট করতে নেমে আল আমিন হোসেন ও আব্দুর রাজ্জাকের ছোবল এড়িয়ে দলকে টানছিলেন নাঈম ইসলাম (৪৮)। শেষ পর্যন্ত বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ব্যর্থ হয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার নাসির হোসেন। দিন শেষে ৫ উইকেটে ১৬৯ রান করেছে রংপুর। তানবীর হায়দার ৪০ ও সোহরাওয়ার্দী শুভ ৩১ রানে ব্যাট করছেন। আল আমিন ২ উইকেট নেন ৪৪ রানে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সফলতম বোলার রাজ্জাক ৫১ রানে নেন ২ উইকেট।
এছাড়া প্রথম দিন বৃষ্টির কারণে খেলা না হওয়া রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে দ্বিতীয় দিন বেলা তিনটায় শুরু হয় দ্বিতীয় স্তরের সিলেট-বরিশালের ম্যাচ। এক সেশনে খেলা হয় কেবল ৩১ ওভার। তাতে ব্যাট করতে নেমে রাব্বির গতি ঝড়ে ৩ উইকেটে ৬৮ রান নিয়ে দিন পার করেছে সিলেট।
সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)
ঢাকা মেট্রো-চট্টগ্রাম, মিরপুর
চট্টগ্রাম ১ম ইনিংস : ২৯০ (তাসামুল ৯০, সাদিকুর ৫১; আরাফাত সানি ৬/৮৭)। ঢাকা মেট্রো ১ম ইনিংস: ২৪ ওভারে ২/৬৬ (সাদমান ৬, রাকিন ৮, শামসুর ২৬ ব্যাটিং, মার্শাল ২১ ব্যাটিং; নোমান ১/২৩)।

রংপুর-খুলনা, খুলনা
রংপুর ১ম ইনিংস : ৭২ ওভারে ১৬৯/৫ (হামিদুল ১৬, মাহমুদুল ২৭, নাঈম ৪৮, নাসির ৪, তানবীর ৪০*, শুভ ৩১*; আল আমিন ২/৪৪, রুবেল ০/৩৭, রাজ্জাক ২/৫১, মইনুল ১/১৩)।

রাজশাহী-ঢাকা, ফতুল্লা
রাজশাহী ১ম ইনিংস : ২৪০ (তাইবুর ৮৮; তাইজুল ৪/৯২)। ঢাকা ১ম ইনিংস : ৫৮ ওভারে ১৫৫/৪ (মুশফিক ৭৫, জহুরুল ৫৭ ব্যাটিং; সুমন ৩/২৭)।

সিলেট-বরিশাল, রাজশাহী
সিলেট ১ম ইনিংস : ৩১ ওভারে ৬৮/৩ (ইমতিয়াজ ৬, তৌফিক ১৬, জাকির ৩২*, কাপালী ৮*, রাব্বি ২/১৩, তৌহিদুল ১/২৬, মোসাদ্দেক ০/১৫, তানভীর ০/৪, আশরাফুল ০/১)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ