Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাইকির ‘পবিত্র’ স্নিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

জুতা কিনতে লম্বা লাইন পড়ে গিয়েছিল দোকানের বাইরে। জুতোর দাম মাত্র ৩ হাজার ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা। এত দামি একজোড়া স্নিকার কিনতে এত ভিড় কেন? কারণ সেই জুতার ভেতর নাকি ‘পবিত্র পানি’ ভরা আছে। সম্প্রতি ‘পবিত্র পানি’-ভরা স্নিকার্সের কয়েকটি সংস্করণ বাজারে এসেছে। আর বাজারে আসতেই মুহূর্তেই তা আউট অফ স্টক।
সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, সাদা ‘নাইকি এয়ার ম্যাক্স ৯৭এস’-এর ওই জুতা আসলে ‘জেসাস সুজ’ নামে পরিচিত। জুতাটি তৈরি করেছেন ব্রুকলিনের ক্রিয়েটিভ লেবেল এমএসসিএইচএফ। আর এই জুতার বিশেষত্বই হল এর মধ্যে জর্ডান নদীর ‘পবিত্র পানি’ ভরা রয়েছে। শুধু বলা কথা নয়, জুতাটি দেখলেই বোঝা যাবে, সোলের ভেতর ভরা রয়েছে পানি।
তবে শুধুমাত্র ‘পবিত্র পানির’ জন্য জুতার এত দাম নয়। জুতাগুলিতে বাইবেলের ‘ম্যাথুভার্স ১৪:২৫’ রয়েছে, যেখানে পানির উপর দিয়ে যিশুর হাঁটার বিবরণ দেওয়া রয়েছে। যিশুর রক্তকে বোঝানোর জন্যে জুতার এক পাশে রয়েছে একবিন্দু রক্তও। কিছু অন্যান্য ধর্মীয় চিহ্নও রয়েছে সুগন্ধযুক্ত ওই জুতোর সোলে। ক্রুশবিদ্ধ যিশুর একটি চিহ্নও রয়েছে। এখানেই শেষ নয়, জুতোর বাক্সে একটি দেবদূত এবং ভ্যাটিকান সিটির সরকারি পাপাল সিলের অনুরূপ একটি সিলও রয়েছে। সূত্র : ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ