Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

রুখে দাঁড়াতে হবে
ইনকিলাব ডেস্ক : জার্মানিকে ঘৃণাজনিত অপরাধের (হেইট ক্রাইম) বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে তা রুখে দাঁড়াতে হবে বলে জানিয়েছেন চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। ইহুদিদের উপাসনালয় সিনাগগের সামনে গুলিবর্ষণে দুইজন নিহতের ঘটনার পরদিন বৃহস্পতিবার মের্কেল একথা বললেন। বুধবার হ্যাল শহরে ওই হামলায় হামলাকারী সিনাগগের ভেতরে ঢুকতে না পারলেও ভবনের কাছেই দাঁড়িয়ে থাকা দুইজনকে গুলি করে। ইহুদি ধর্মাবলম্বীদের পবিত্র দিন ‘ইয়ম কিপুর’ পালনের সময়ই এ হামলা হয়। রয়টার্স।


চীনে হতাহত ৫
ইনকিলাব ডেস্ক : চীনে একটি হাইওয়ে ব্রিজ ধসে পড়ার ঘটনায় তিনজন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও দু’জন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার চীনের প‚র্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে ওই দুর্ঘটনা ঘটেছে। উক্সি শহরে অবস্থিত ওই ব্রিজটি ধসে পড়ার সময় এর ওপরে তিনটি গাড়ি ছিল। হঠাৎ করে ব্রিজ ধসে পড়ায় গাড়িগুলোও নিচে পড়ে যায়। এতে দুই গাড়ির তিন যাত্রী নিহত হয়েছে। এছাড়া আরও দু’জন আহত হয়েছে। তবে অপর গাড়িটিতে দুর্ঘটনার সময় কেউ ছিল না। সিনহুয়া।


এলটিটিই সন্দেহে
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকার বিলুপ্ত ঘোষিত বিচ্ছিন্নতাবাদী গ্রæপ লিবারেশান টাইগার অব তামিল ইলমের (এলটিটিই) সাথে যোগসাজশের সন্দেহের কারণে দুজন রাজনীতিবিদসহ সাতজনকে বৃহস্পতিবার গ্রেফতার করেছে মালয়েশিয়ার পুলিশ। ২০১৪ সাল থেকে এলটিটিইকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে মালয়েশিয়া। দেশে নিষিদ্ধ হওয়ার পর বিদেশে সংগঠনটি নতুন করে পুনর্গঠিত হতে পারে, এ রকম খবরের প্রেক্ষিতে ওই পদক্ষেপ নেয় মালয়েশিয়া। ২০০৯ সালে শ্রীলংকা সরকার তামিল টাইগারদের পরাজিত করে ২৬ বছরের যুদ্ধের ইতি টানে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ