Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাহিত্যে নোবেল জিতলেন অস্ট্রিয়ান লেখক ও পোলিশ লেখিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

নোবেল পুরস্কার ঘোষণার চতুর্থ দিনে গতকাল বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। একটি বিতর্কের কারণে ২০১৮ সালে এই পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়নি। সে কারণে এবার ২০১৮ এবং ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম একই সঙ্গে ঘোষণা করা হয়েছে।

২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন অস্ট্রিয়ার লেখক ৭৬ বছর বয়সী পিটার ল্যান্ড। মানুষের ভাষাগত দক্ষতা এবং অভিজ্ঞতার বিষয় নিয়ে গবেষণার জন্য তাকে এ পুরস্কার দেয়া হলো। অন্যদিকে ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পোল্যান্ডের লেখিকা ওলগা তকারজুক। কাল্পনিক বিজ্ঞানের কাহিনী লিখে সকলেন মন জয় করার জন্য তাকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। ৫৭ বছরের এই লেখিকা ২০১৮ সালে তার ‘ফ্লাইটস’ উপন্যাসের জন্য প্রথম পোলিশ হিসেবে বুকার পুরস্কার জয় করেন। সুইডিশ একাডেমি বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় এই দুই বিজয়ীর নাম ঘোষণা করে। ১৯০১ সাল থেকে সাহিত্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। উভয় বিজয়ী পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৮০ লাখ করে ক্রোনার পাবেন।
এর আগের তিন দিন চিকিৎসা, পদার্থ এবং রসায়নে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। চলতি বছর চিকিৎসায় নোবেল পান উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‌্যাডক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা। আর পদার্থে নোবেল পান জেমস পিবলেস, মিশেল মেয়র এবং দিদিয়ের কোয়েলজ অন্যদিকে রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীরা হলেন- জন গুডেনাফ, স্ট্যানলি হোয়াইটিংহাম এবং আকিরা ইয়োসিনো। উল্লেখ্য, শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে।
উল্লেখ্য, সুইডিশ একাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্টের বিরুদ্ধে একাডেমির কর্মকর্তা, সদস্যদের আত্মীয়সহ একাধিক জনকে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ওঠায় গতবারের সাহিত্যের নোবেল স্থগিত করা হয়। যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ একাডেমি গত বছরের ৪ মে ঘোষণা দেয়, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একসঙ্গে দেয়া হবে। ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর থেকে এ পুরস্কার ঘিরে এটাই সবচেয়ে বড় কেলেঙ্কারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ