Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় কবির কাব্য আমপারা ও ‘তোমার নামের গান’

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

দেশে দেশে গেয়ে বেড়াই তোমার নামের গান/হে খোদা এ যে তোমারই হুকুম, তোমারই ফরমান-জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সুবিখ্যাত এ গানটি থেকে চয়ন করা হয়েছে চ্যানেল নাইনে পবিত্র মাহে রমজানে সম্প্রচাররত তোমার নামের গান অনুষ্ঠানের নাম। অনুষ্ঠানটি গবেষণা, গ্রন্থনা, সঞ্চালনা ও পরিচালনা করছেন বিশিষ্ট নজরুল গবেষক মো. জেহাদ উদ্দিন। প্রতিদিন বিকাল ৩টা ৫০ মিনিটে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে।
পবিত্র কুরআন মজিদের ৩৮টি সূরা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কাব্যে অনুবাদ করেছেন যা ‘কাব্য আমপারা’ নামে খ্যাত। তাঁর ইচ্ছে ছিল সম্পূর্ণ কুরআন মজিদ কাব্যে অনুবাদ করা। কিন্তু সময়ের অভাবে তা করে ওঠতে পারেননি। তবে যেটুকুর কাব্যানুবাদ তিনি করে গেছেন তা সকল অনুবাদের সেরা এবং অন্য সকলের অনুবাদকের জন্যে বাতিঘরের মতো।
জাতীয় কবির ঐতিহাসিক এই কাজের উপর নজরুল গবেষক মো. জেহাদ উদ্দিন ইতিহাসে প্রথমবারের মতো ৩০ পর্বে নির্মাণ করেছেন টেলিভিশন ধারাবাহিক। অনুষ্ঠানটি গুণে-মানে ও নান্দনিকতায় ইতোমধ্যেই সংশ্লিষ্টদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় কবির কাব্য আমপারা ও ‘তোমার নামের গান’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ