Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় যাবার পথে কয়েকশ যাত্রী নিয়ে পিএস লেপচা বিকল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ৭:৪৩ পিএম

কয়েকশ যাত্রী নিয়ে বরিশাল থেকে চাঁদপুর হয়ে ঢাকা যাবার পথে বিআইডব্লিউটিসি’র একমাত্র অভ্যন্তরীন যাত্রীবাহী রুটের নৌযান ‘পিএস লেপচা’ মঙ্গলবার প্রত্যুষে মোহনপুরের কাছে বিকল হয়ে পরে। দুপরের দিকে সংস্থার অপর নৌযান ‘পিএস মাহসুদ’ বিকল নৌযানটির কাছে এসে সেটিকে উদ্ধার করে ঢাকার উদ্যেশ্যে যাত্রা করে। সন্ধার দিকে পিএস লেপচা’কে নিয়ে মহাসুদ ঢাকায় পৌছেছে। কয়েকশ যাত্রী দিনভর চরম দূর্ভোগ মাথায় করে সন্ধার দিকে ঢাকায় পৌছলেও তাদের অনেকেই ছিলেন অভ’ক্ত। অর্থের অভাবে ডেকের অনেক যাত্রীরই সারা দিন কোন খাবার জোটেনি।
সোমবার সকালে বাগেরহাটের মোড়েলগঞ্জ থেকে যাত্রা করে সন্ধায় বরিশাল হয়ে পিএস লেপচা ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। শেষরাতের দিকে নৌযানটি চাঁদপুরে যাত্রী নামিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করার ঘন্টা দেড়েক পরেই মূল ইঞ্জিনে গোলযোগ দেখা দেয়। মূল ইঞ্জিনের ক্রস বেয়ারিং সহ কয়েকটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ অশার্যকর হয়ে পড়লে নৌযাটি জরুরী ভিত্তিতে মাঝ দড়িয়ার নোঙর করতে বাধ্য হয়।
দ্রুত বিষয়টি সংস্থার সদর দপ্তরের নিয়ন্ত্রন কক্ষে জানান হলেও কতৃপক্ষ সিদ্ধান্ত গ্রহন করেন সাড়ে ৯টার পরে। সকাল সাড়ে ১০টার দিকে পিএস মাহসুদ বিকল নৌযানটির উদ্যেশ্যে যাত্রা করে দুপুরের দিকে সেখানে পৌছে সেটিকে নিয়ে ঢাকার উদ্যেশ্যে যাত্রা করে। পিএস লেপচা জাহাজটি গত তিন মাসে এনিয়ে অন্তত ৪বার বিভিন্নস্থানে বিকল হল। সংস্থাটির ৪টি ব্যায়সাশ্রয়ী যাত্রীবান্ধব নৌযানের একটি বিনা দরপত্রে ইজারা দেয়া হয়েছে। অপর ৩টির কোনটিই পরিপূর্ণ মেরামত ও রক্ষনাবেক্ষন হচ্ছেনা। তবে এসব নৌযান মেরামতের নামে প্রতি বছর কোটি কোটি টাকা ব্যায় হচ্ছে। ফলে ঢাকার সাথে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের নিয়মিত রকেট স্টিমার সার্ভিস এখন প্রায় বন্ধের পথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিএস লেপচা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ