Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুয়ারেজের বাইসাইকেল, মেসির ফ্রি-কিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:৪৩ এএম | আপডেট : ৯:৩৭ এএম, ৮ অক্টোবর, ২০১৯

ইতালিয়ান ডার্বিতে রোমঞ্চকর দ্বৈরথে শেষ হাসি হেসেছে জুভেন্টাস। সিরি এ’তে ইন্টার মিলানকে ২-১ গোলে হারিয়ে টেবিলের শীর্ষে উঠেছে ইতালিয়ান জায়ান্টরা। অন্যদিকে লা-লিগা মৌসুমে প্রথমবারের মতো ঘরের মাঠ ন্যু ক্যাম্পে দাপুটে জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। সেভিয়াকে ৪-০ গোলে উড়িয়ে টেবিলের দুইয়ে চলে এসেছে কাতালান জায়ান্টরা।
গত পরশু রাতে সিরি ‘আ’তে ম্যাচের ৪ মিনিটে তারা পাউলো দিবালার গোলে পিছিয়ে পড়লেও ১৮ মিনিটে পেনাল্টি থেকে পাওয়া গোলে সমতা ফিরিয়েছিল ইন্টার। বিরতির আগে অবশ্য আবার এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগটি পেয়েছিল জুভেন্টাস। ক্রিস্টিয়ানো রোনালদো শট নিলেও অফসাইডের কারণে বাতিল হয়ে গেছে তা।
ব্যবধানে হেরফের না হওয়াতে দ্বিতীয়ার্ধে কিছু সময় পার হলে বদলি হিসেবে নামানো হয়েছিল হিগুয়েইনকে। এই পরিবর্তনটাই শেষ পর্যন্ত কাজে দেয় জুভেন্টাসের। যদিও গোলটা হয়েছে দীর্ঘক্ষণ পর। ৮০ মিনিটে গোল করে জুভেন্টাসের জয় নিশ্চিত করেছেন গনসালো হিগুয়েইন। এই জয়ের সঙ্গে সঙ্গে ইন্টারকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছে জুভেন্টাস। ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে অবস্থান করছে তারা।
প্রিয় প্রতিদ্বন্দ্বী সেভিয়ার বিপক্ষেই মৌসুমের প্রথম গোল পেলেন অধিনায়ক লিওনেল মেসি। তার গোলের ফেরার দিনে বড় জয়ও পেয়েছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে ম্যাচের শুরুতে অবশ্য ভাগ্য সহায় ছিল বার্সার। বার্সা সুযোগ পেয়ে জাল কাঁপিয়েছে ২৭ মিনিটে। লুইস সুয়ারেসের দুর্দান্ত বাইসাইকেল কিকে মেলে বার্সার অগ্রগামিতা। ৩২ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন আর্তুরো ভিদাল। ৩৫ মিনিটে গোলের দেখা পেয়েছেন দেম্বেলেও। দ্বিতীয়ার্ধে শেষ গোলটি করেছেন মৌসুমের শুরুতে ইনজুরিতে জ্বলে উঠতে না পারা মেসি। ৭৮ মিনিটে ফ্রি কিক থেকে গোল করে মৌসুমে নিজের উপস্থিতি জানান দিয়েছেন অবশেষে। ডি বক্সের বাইরে থেকে এটি আর্জেন্টাইন অধিনায়কের শততম গোল। এই জয়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে অ্যাটলেটিকোকে ঠেলে দুইয়ে উঠে এসেছে বার্সা। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ।
তবে সব ছাপিয়ে আলোচনার জন্ম দিয়েছে লাল কার্ড ইস্যু। বার্সেলোনার রোনালদ আরায়ো ও উসমান দেম্বেলেকে লাল কার্ড দেখান রেফারি। ম্যাচ শেষে তাই নিয়ে হাতাশা আর ক্ষোভ ঝরল বার্সা কোচ এরনেস্তে ভালভারদের কণ্ঠে, ‘আরায়ো লাল কার্ড দেখায় আমি হতাশ কারণ এটা ছিল তার অভিষেক ম্যাচ। আমি মনে করি না এটা লাল কার্ড ছিল এবং দেম্বেলের ব্যাপারটা রহস্যজনক।’
ম্যাচের ৮৭তম মিনিটে হাভিয়ের এর্নানদেসকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন অভিষিক্ত উরুগুয়ের তরুণ ডিফেন্ডার আরায়ো। ওই ঘটনার পরই রেফারিকে কিছু একটা বলেন দেম্বেলে, তখন ফরাসি উইঙ্গারকে দেখানো হয় দ্বিতীয় হলুদ কার্ড। এই দুই লাল কার্ডে ম্যাচের ফলাফলে কোন প্রভাব না পড়লেও ‘টক অব দ্য ম্যাচ’ হয়ে দাঁড়িয়েছে এই ঘটনাটিই। দেম্বেলের প্রসঙ্গে ভালভারদে বলেন, ‘দেম্বেলের মুখ থেকে স্প্যানিশ শব্দ বের হওয়া কঠিন। আমি তার সঙ্গে কথা বলিনি তবে আমার মনে হয় না যে বড় নিষেধাজ্ঞা পাবে।’
বহিষ্কার হওয়ায় স্বাভাবিকভাবেই লিগে নিজেদের পরের ম্যাচে নিষিদ্ধ থাকবেন আরায়ো ও দেম্বেলে। তবে নিষেধাজ্ঞা বড় হলে আগামী ২৬ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলতে পারবেন না তারা দুজন। বার্সেলোনার জন্য যা হতে পারে অনেক বড় এক ধাক্কা। তবে ফাউলের বিষয়টি যাচাইয়ের দায়িত্ব রেফারি বলেও মানছেন এই কোচ, ‘ফাউলের ঘটনা যাচাই করাটা রেফারির অধীনে। সবার নিজেস্ব মতামত থাকে।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ