Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

হাসপাতাল ছাড়লেন
ইনকিলাব ডেস্ক : হংকং-এ গণতন্ত্রপন্থী আন্দোলনের সময় বিক্ষোভকারীদের পেট্রোল বোমায় দগ্ধ সেই সাংবাদিক হাসপাতাল ছেড়েছেন। গত সপ্তাহের শেষ দিকে পেট্রোলের আগুনে রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যমের (আরটিএইচকে) ওই সাংবাদিকের মুখের কিছু অংশ পুড়ে যায়। আক্রান্ত হয় মাথা ও ঘাড়ের কিছু অংশ। চিকিৎসায় অবস্থার উন্নতি হলে সোমবার হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। আরটিএইচকে-এর একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে দগ্ধ সাংবাদিকদের নাম জানাননি তিনি। রয়টার্স।


নেপালের সাবেক স্পিকার
ইনকিলাব ডেস্ক : এক সহকর্মীকে ধর্ষণের অভিযোগে পদত্যাগের পর নেপালের সদ্য বিদায়ী স্পিকার কৃষ্ণা বাহাদুর মাহারাকে গ্রেফতার করেছে পুলিশ। সমালোচনার মুখে পদত্যাগ করলেও নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন তিনি। গত ১ অক্টোবর স্পিকারের দায়িত্ব থেকে পদত্যাগ করেন কৃষ্ণা বাহাদুর মাহারা। নিজের বিরুদ্ধে উঠা অভিযোগের স্বচ্ছ তদন্তের স্বার্থেই তিনি পদত্যাগ করেছেন বলে জানান। এর কয়েক দিনের মাথায় ৬ অক্টোবর আদালতের নির্দেশে তাকে গ্রেফতার করা হয়। নেপালে যৌন হয়রানি বা ধর্ষণের ঘটনায় কোনও সিনিয়র রাজনীতিকের এভাবে গ্রেফতারের ঘটনা বিরল। বিবিসি।


নাজিবের ভাইকে জরিমানা
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) থেকে অর্থ নেওয়ার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ভাই নাজিব রাজাককে জরিমানা করেছে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন। কমিশনের প্রধান লতিফা কয়া সোমবার এ তথ্য দিয়েছেন। নাজিবের পাশাপাশি সাবেক এক মন্ত্রী এবং বেশ কয়েকটি প্রতিষ্ঠানকেও জরিমানা করা হয়েছে। মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের গতি জোরদার করতে ২০০৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব এ ওয়ানএমডিবি তহবিল গঠন করেছিলেন। রয়টার্স।


২৫ অভিবাসীর মৃত্যুর শঙ্কা
ইনকিলাব ডেস্ক : ইতালিতে অভিবাসীদের বহনকারী একটি ছোট নৌকা উল্টে ২৫ অভিবাসীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত দু’টি লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার ইতালীয় উপক‚লরক্ষী বাহিনী জানিয়েছে, ল্যামপেদুসা উপক‚লে ওই নৌকাডুবির ঘটনা ঘটেছে। দুর্ঘটনার পর পরই সেখানে উদ্ধারকাজে নেমে পড়ে উপক‚লরক্ষী বাহিনীর সদস্যরা। এক বিবৃতিতে জানানো হয়েছে, রোববার মধ্যরাতে ওই দুর্ঘটনা ঘটেছে। ছোট ওই নৌকাটিতে ৫০ জন আরোহী ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং নৌকায় অতিরিক্ত যাত্রী বহনের ফলে এটি উল্টে যায়। রয়টার্স।


টয়লেটে যাত্রী
ইনকিলাব ডেস্ক : টয়লেটে এক যাত্রী আটকে পড়ায় কারণে ইউনাইটেড এয়ারলাইনসের একটি উড়োজাহাজের গতিপথ বদলে দিতে হয়েছে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন, ডি.সি. থেকে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরের দিকে যাচ্ছিলো ইউনাইটেড এয়ারলাইনসের ফ্লাইটটি। তবে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগেই কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরে সেটি নামাতে বাধ্য হয়েছেন পাইলট। বিবিসি।


শর্টস পরা যাবে না
ইনকিলাব ডেস্ক : ভারতের বেঙ্গালুরুতে এক ব্যক্তির ফতোয়ায় বলা হয়েছে, সেখানে শর্টস পরা চলবে না। পরতে হবে ভারতীয় পোশাক, যা দেশের সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে। জানা গেছে, ওই ব্যক্তি এক তরুণীকে ওই উপদেশ দিতে যান। বৃহস্পতিবার রাতে এক দম্পতির বাইক আটকান তিনি। তরুণী শর্টস পরেছিলেন বলে দাবি করে ওই ব্যক্তি রীতিমত চিৎকার চ্যাঁচামেচি শুরু করেন। তরুণীর শ্লীলতাহানি করারও চেষ্টা করেন তিনি। বেঙ্গালুরুর এইচএসআর লেআউট এলাকায় এই ঘটনা ঘটে। দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ