Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছক্কার রাজা রোহিত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে আক্রমণাত্বক ব্যাটসম্যান হিসেবে সমাদৃত ভারতীয় ওপেনার রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটেও প্রায় একই মেজাজে খেলতে দেখা গেলো এই ব্যাটসম্যানকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপতনাম টেস্টের দুই ইনিংসে হাঁকিয়েছেন ১৩টি ছক্কা। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে রেকর্ড।

১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম হাঁকিয়েছিলেন ১২টি ছক্কা। ২৩ বছর অক্ষত থাকার পর সেই রেকর্ডে নিজের নাম বসালেন ছক্কার রাজা রোহিত। ভারতের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতেও এক ইনিংসে সর্বাধিক ছক্কা রোহিতেরই অধিকারে। ওয়ানডেতে ১৬টি আর টি-টোয়েন্টিতে ১০টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

প্রথমবারের মতো টেস্টের ওপেনিংয়ে নেমে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত। সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের এই ওপেনার প্রথম ইনিংসে করেছিলেন ১৭৬ রান। দ্বিতীয় ইনিংসে করলেন ১২৭ রান। ভারতের সাবেক কিংবদন্তি সুনীল গাভাস্কার তিনবার এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি দেখিয়েছিলেন। ওপেনার হিসেবে তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি এই রেকর্ডে নাম লেখান। গতকাল টেস্টের চতুর্থ দিনে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির দেখা পান রোহিত।

প্রথম ইনিংসে ২৪৪ বলে ২৩টি চারের পাশাপাশি তার ব্যাট থেকে আসে ৬টি ছক্কা। কেশব মহারাজের বলে স্ট্যাম্পিংয়ের ফা্ঁেদ পড়ার আগে করেন ১৭৬ রান। দ্বিতীয় ইনিংসে আবারও মহারাজের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন তিনি। তার আগে ১৪৯ বলে ১০টি চার আর ৭টি ছক্কায় করেন ১২৭ রান। দুই ইনিংসে ৩৩টি চার আর ১৩টি ছক্কায় করেন ৩০৩ রান। রোহিত শর্মা প্রথম কোনো টেস্ট ওপেনার যিনি এক ম্যাচে ৩০০ এর অধিক রান করলেন।

রোহিত শর্মা ছাড়াও গাভাস্কার তিনবার, রাহুল দ্রাবিড় দুইবার, বিজয় হাজারে একবার, বিরাট কোহলি একবার, আজিঙ্কা রাহানে একবার করে একই ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি দেখিয়েছিলেন। ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রোহিত শর্মাও এই কীর্তিতে নাম লেখালেন। ২০১৫ সালে সবশেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক ম্যাচের দুই ইনিংসে রাহানে দুটি সেঞ্চুরি করেছিলেন।
রোহিতের রেকর্ডে বিশাখাপতনাম টেস্টের চতুর্থ দিনশেষে চালকের আসনে স্বাগতিক ভারত। গতকাল সফরকারি দক্ষিণ আফিকাকে ৪৩১ রানে গুটিয়ে দেয়ার পর ৪ উইকেটে ৩২৩ রান করে ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ৩৯৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দিনশেষে প্রোটিয়ারা করেছে ১ উইকেটে ১১ রান। গত ইনিংসের সেঞ্চুরিয়ান ডিন এলগারকে ২ রানে ফিরিয়ে দিয়েছেন রবিন্দ্র জাদেজা। আজ পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য প্রয়োজন ৩৮৪ রান। ভারতের দরকার ৯ উইকেট।
সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস ৫০২/৭ (ডিক্লে) ও ২য় ইনিংস ৩২৩/৪ (ডিক্লে.) (আগারওয়াল ৭, রোহিত ১২৭, পুজারা ৮১, জাদেজা ৪০, কোহলি ৩১*, রাহানে ২৭*; ফিল্যান্ডার ১/২১, মহারাজ ২/১২৯, রাবাদা ১/৪১, পিডট ০/১০২, মুতুসামি ০/২০) দ.আফ্রিকা ১ম ইনিংস ৪৩১ ও ২য় ইনিংস ১১/১ (লক্ষ্য ৩৯৫) (মারক্রাম ৩* এলগার ২, ব্রুয়েন ৫*; অশ্বিন ০/৭, জাদেজা ১/৩)। চতুর্থ দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ