Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

আদালত কক্ষেই
ইনকিলাব ডেস্ক : ন্যায়বিচার নিশ্চিত করতে না পারার দায়বোধ থেকে আদালত কক্ষে নিজের বুকে গুলি চালিয়েছেন থাইল্যান্ডের এক বিচারক। জানা গেছে, তার প্রদত্ত এক রায়ে হস্তক্ষেপের অভিযোগে তিনি এই পদক্ষেপ নিয়েছেন। শুক্রবার বিকেলে একটি শুনানি শেষে নিজের পিস্তল বের করে বুকে গুলি চালান জ্যেষ্ঠ বিচারক খানাকর্ন পিয়ানছানা। আদালত ভবনের তৃতীয় তলায় এই ঘটনার পর দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে তিনি শঙ্কামুক্ত। ব্যাংকক পোস্ট।


২ অস্ট্রেলীয় মুক্ত
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার আটক দুই নাগরিককে মুক্তি দিয়েছে ইরান। শনিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেইন এ তথ্য জানিয়েছেন। সাংবাদিকদের পেইন বলেছেন, ‘বেশ স্বস্তির সঙ্গে আমি ঘোষণা করছি, তাদের মুক্তি দেওয়া হয়েছে এবং তারা ফিরেছে।’ তিনি জানান, দুজনের মুক্তির ব্যাপারে ইরানের সঙ্গে ‘অত্যন্ত স্পর্শকাতর’ আলোচনা করেছে অস্ট্রেলিয়া সরকার। আটক অবস্থায় তাদের সঙ্গে যেন যথাযথ আচরণ করা হয় তা নিশ্চিতেও সহায়তা করেছে সরকার। তাদের দুজনের বিরুদ্ধে সব অভিযোগও ইরান প্রত্যাহার করেছে বলে জানিয়েছেন পেইন। রয়টার্স।

১৬০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : ইরানের একটি ব্যাংকের সঙ্গে অন্যায় আচরণ করায় আদালতের নির্দেশে ওই ব্যাংককে ১৬০ কোটি ডলার ক্ষতিপ‚রণ দিয়েছে ব্রিটিশ সরকার। লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদ‚ত হামিদ বায়িদিনেজাদ এ ঘটনাকে তার দেশের একটি বড় ধরনের আইনি বিজয় হিসেবে অভিহিত করেছেন। ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় ২০০৯ সালে ইরানের পরমাণু কর্মস‚চিতে সহযোগিতা করার অভিযোগে এদেশের ‘মেল্লাত ব্যাংক’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার আগ পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল ছিল যাতে ইরানি ব্যাংকটির ব্যাপক আর্থিক ক্ষতি হয়। পার্সটুডে।


ফিলিপাইনে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে এক হামলায় দেশটির সাবেক সাত মুসলিম বিদ্রোহী নিহত হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপ এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। শনিবার সামরিক ও পুলিশ কর্তৃপক্ষ একথা জানায়। নিহতরা সকলেই ফিলিপাইনের সাবেক বৃহত্তম গেরিলা গ্রুপ মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের (এমআইএলএফ) সদস্য। স্থানীয় সেনা দলের কমান্ডার লে. কর্নেল আর্নাস্তো জেনার জানান, দাউয়াহ ইসলামিয়া নামের আইএস পন্থী একটি সশস্ত্র গ্রুপ শুক্রবার শারিফ সেদনা শহরের কাছের এমআইএলএফের ক্যাম্পে হামলা চালায়। এএফপি।


গঙ্গায় নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ভারতে পরিবেশ সুরক্ষায় গঙ্গা নদীতে প্রতিমা বিসর্জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দশেরা, দীপাবলি, ছট, সরস্বতী প‚জায় এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। ইতোমধ্যেই পশ্চিমবঙ্গ-সহ ১১টি রাজ্যকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এতে বলা হয়েছে, গঙ্গা বা তার কোনও উপনদীতে প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। এ নির্দেশ অমান্য করা হলে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে রীতিমতো চিন্তায় পড়েছেন দুর্গাপ‚জার উদ্যোক্তারা। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ