Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

নিখোঁজ অর্ধশত

ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মহানন্দা নদীতে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে সাতজন নিহত হয়েছেন। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন আরও প্রায় অর্ধশত মানুষ। বৃহস্পতিবার সন্ধ্যায় ৭০ জন আরোহী নিয়ে একটি নৌকা ডুবে গেছে। তারপর থেকেই বহু মানুষের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। মালদা জেলার চাচাল এলাকায় ওই দুর্ঘটনা ঘটেছে। তবে নিহতদের পরিচয় এখনও জানা যায়নি। ইতাহার থানার মুকুন্দপুর ঘাটে প্রতি বছরই পঞ্চমীর দিনে নৌকা বাইচের আয়োজন করা হয়। বৃহস্পতিবারও তেমনই আয়োজনের মধ্যে এই দুর্ঘটনা ঘটল। জি নিউজ।


ওয়াশিংটনে হতাহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলীয় ভ্যানকুভার শহরে বয়স্ক নাগরিকদের একটি অ্যাপার্টমেন্ট ভবনে গোলাগুলির ঘটনায় একজন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, গোলাগুলিতে আরও দু’জন আহত হয়েছে। এই ঘটনার কয়েক ঘণ্টা পর পুলিশের মুখপাত্র কিম ক্যাপস জানিয়েছেন, ৮০ বছর বয়সী এক বৃদ্ধকে সন্দেহভাজন হিসেবে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ২টার দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর পর সেখানে তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে। রয়টার্স।


কর্নাটকেও এনআরসি
ইনকিলাব ডেস্ক : ভারতের আসামের পর এবার কর্ণাটকেও নাগরিক তালিকা (এনআরসি) তৈরির প্রস্তুতি চলছে। অবৈধ অভিবাসীদের চিহ্নিত করতেই এই তালিকা তৈরি করা হবে। ভারতের যেসব রাজ্যে সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীরা প্রবেশ করে তার মধ্যে কর্ণাটকও আছে। সেখানে এখন পর্যন্ত বহু অবৈধ অভিবাসী সীমান্ত দিয়ে প্রবেশ করে স্থায়ী আবাস গড়েছে। কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভারাজ ভোমাই বৃহস্পতিবার বলেছেন, নাগরিক তালিকা তৈরির ক্ষেত্রে অনেকগুলো বিষয় রয়েছে। আমরা যতদ‚র সম্ভব সব তথ্য সংগ্রহ করব। আমরা এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে আলোচনা করব। এবিপি।


সরকারি কর্মী ছাঁটাই
ইনকিলাব ডেস্ক : ইরাকে সরকারবিরোধী আন্দোলনের মধ্যেই সরকারি ১০০ কর্মীকে ছাটাই করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন। প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি নেতৃত্বাধীন এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বহিস্কৃত কর্মীদের বিরুদ্ধে ‘সরকারি অর্থ বিনষ্ট’সহ বেশকিছু অপরাধের অভিযোগ রয়েছে। চাকরির সংকট, নিম্নমানের সরকারি সেবা এবং দুর্নীতির বিরুদ্ধে গত মঙ্গলবার থেকে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের অনুসারী না হয়েও সরকারি অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামেন এসব বিক্ষোভকারীরা। রয়টার্স।


পাকিস্তানি মনে করে
ইনকিলাব ডেস্ক : বালাকোটে ভারত এয়ার স্ট্রাইকের পরের দিন ২৭ ফেব্রুয়ারি শ্রীনগরে একটি এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারকে গুলি করে নামিয়েছিল ভারতীয় বিমানবাহিনী। সে সময় মনে করা হয়েছিল হেলিকপ্টারটি পাকিস্তানের। যদিও শুক্রবার ভারতীয় বিমানবাহিনীর প্রধান রাকেশ কুমার সিং ভাদরিয়া ভুল স্বীকার করে বলেন, ওই দিন পাকিস্তানি হেলিকপ্টার মনে করে যেটিকে গুলি নামানো হয়েছিল তা আসলে ছিল ভারতীয়, যা বড় ভুল ছিল বিমানবাহিনীর। যাতে প্রাণ হারিয়ে ছিলেন ৬ জন ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তা ও একজন সাধারণ নাগরিক। টিওআই।

১৮ তালেবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের ৬টি প্রদেশে নিরাপত্তা বাহিনীর সিরিজ বিমান হামলায় অন্তত ১৮ জন তালেবান সৈন্য নিহত হয়েছেন। দেশটির কান্দাহার, হেলমান্দ, জাবুল, ফারাহ, লোগার ও গজনীতে হামলাগুলো চালানো হয়। নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদ সংস্থা খামা প্রেস। নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বলা হয়, কান্দাহারের আরগানদাবে একটি বিমান হামলায় ৩ জন তালেবান সেনা নিহত হন। এছাড়া হেলমান্দে ৩ জন ও জাবুলে ১ জন বিদ্রোহী মারা যান। খামা প্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ