Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবা্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

কঙ্গোতে নিহত ২০

ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর পূর্বাঞ্চলে একটি অবৈধ সোনার খনি ধসে অনেকে নিহত হয়েছে। বুধবার মানিয়েমা প্রদেশের কাম্পেনে শহরে এই ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। ওই অঞ্চলে কর্মরত একটি বেসরকারি সংস্থা নিহতের সংখ্যা ২০ জন জানালেও ১৪ জন নিহতের কথা নিশ্চিত করেছে সরকারি কর্মকর্তারা। এছাড়া গুরুতর আহত অপর তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিবিসি।


হাসপাতালে স্যান্ডার্স
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্র্যাট দলের প্রার্থিতা প্রত্যাশী বার্নি স্যান্ডার্স হৃদরোগের চিকিৎসার জন্য প্রচারণা কর্মসূচি বাতিল করেছেন। মঙ্গলবার নেভাদায় বুকে ব্যথা শুরু হওয়ার তাকে হাসপাতালে নেওয়া হয়। টুইটারে সুস্থবোধ করার জানালেও তার এক সহকারী জানিয়েছেন, আগামী কয়েকদিন তিনি বিশ্রামে থাকবেন। ভারমন্ট থেকে নির্বাচিত সিনেটরের বয়স ৭৮ বছর। ওয়েবসাইট।


ইকোনোমিক সামিট
ইনকিলাব ডেস্ক : ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) উদ্যোগে নয়া দিল্লিতে ইন্ডিয়ান ইকোনোমিক সামিট-২০১৯ শুরু হয়েছে। দুদিনব্যাপী এই সম্মেলনের প্রতিপাদ্য ‘ইনোভেটিং ফর ইন্ডিয়া : স্ট্রেনথদেনিং সাউথ এশিয়া, ইম্প্যাক্টিং দ্য ওয়ার্ল্ড’। ডব্লিউইএফের সঙ্গে যৌথ এ আয়োজনে আছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং কনফেডারেশন অব ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজ। সম্মেলনে বিদ্যমান ভূরাজনৈতিক পরিস্থিতি এবং বৈশ্বিক বহুধার প্রেক্ষাপটে আঞ্চলিক গুরুত্বের কৌশলগত বিষয়ে আলোচনা হবে। ওয়েবসাইট।

 

বলিভিয়ার দাবানল
ইনকিলাব ডেস্ক : এখনও নিয়ন্ত্রণে আনা যায়নি বলিভিয়ার বনাঞ্চলে চলতে থাকা দাবানল। দেশটির কোকাবাম্বা অঞ্চলে দাউ দাউ করে জ্বলছে আগুন। দুই দশকের মধ্যে দেশটির ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই দাবানল চলছে এক মাসেরও বেশি সময় ধরে। এরই মধ্যে ১৬ হাজার বর্গমাইল এলাকা ধ্বংস হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে দিনরাত কাজ করে যাচ্ছেন দমকল বাহিনীর এক হাজারের বেশি সদস্য। ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারসহ অত্যাধুনিক অগ্নি নির্বাপণ যন্ত্র। রয়টার্স।


লোরেনজোর আঘাত
ইনকিলাব ডেস্ক : পর্তুগালে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় লোরেনজো। এর প্রভাবে দেশটির উপকূলীয় দ্বীপ অ্যাজোরেসে ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে তীরবর্তী এলাকায় জরুরি সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। আবহাওয়া দফতর জানিয়েছে, হোরতা এবং ফায়াল দ্বীপে বন্যার আশঙ্কা রয়েছে। দুর্যোগপ্রবণ এ দ্বীপটিতে এর আগে ৫ মাত্রার শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। রয়টার্স।


চোখ গেল সাংবাদিকের
ইনকিলাব ডেস্ক : হংকংয়ে চীন বিরোধী আন্দোলনে পুলিশের রাবার বুলেটের আঘাতে এক সাংবাদিকের ডান চোখ নষ্ট হয়ে গেছে। রবিবার ভেবি মেগা নামে ওই সাংবাদিক আন্দোলনের সংবাদ সংগ্রহ করছিলেন। সেসময়ই পুলিশের রাবার বুলেট এসে তার চোখে থাকা গ্লাসে আঘাত আনে। দুই চোখেই আঘাত পান এবং একটি চোখ স্থায়ীভাবে নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসক। চীনের জাতীয় উদযাপনের দিনটিকে শোক দিবস হিসেবে পালন করছে হংকং-এর বাসিন্দারা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ