Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

পেরুতে নিহত ২৩
ইনকিলাব ডেস্ক : পেরুর পার্বত্য কাসকো অঞ্চলের খাড়া রাস্তা থেকে মঙ্গলবার গিরিখাতে ছিটকে পড়েছে এক বাস। মর্মান্তিক এই দুর্ঘটনায় অন্তত ২৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। দেশটির স্থানীয় পুলিশ একথা জানায়। বাস চালক কেন গাড়িটি নিয়ে রাস্তার কিনারায় যায়, পুলিশ তা খতিয়ে দেখছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। মারকাপাতা থানার পুলিশ কর্মকর্তা আলভারো মেন্দজা এএফপি’কে বলেন, বাসটি আমাজন রেইন ফরেস্ট সিটি পুয়ের্তো মালদোনাদো থেকে পার্বত্য কাসকো নগরী যাওয়ার পথে মঙ্গলবার ভোরের দিকে এ দুর্ঘটনা ঘটে। এএফপি।
১৬শ প্রাণহানি

ইনকিলাব ডেস্ক : গত জুন থেকে প্রবল বৃষ্টি ও বন্যায় ভারতে এক হাজার ৬০০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সরকারের প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ মাধ্যম এ তথ্য জানিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত তথ্যে দেখা গেছে, চলতি বছর বন্যা ও প্রবল বর্ষণে এক হাজার ৬৭৩ জন মারা গেছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, অধিকাংশ ক্ষেত্রে দেয়াল ও ভবন ধসে হতাহতের ঘটনা ঘটেছে। উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে বন্যাসংক্রান্ত ঘটনায় ৩৭১ জন মারা গেছে। এই সংখ্যা দেশটির অন্যান্য রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি। উত্তরপ্রদেশে প্রবল বর্ষণের কারণে আট শতাধিক বাড়ি ও কৃষিজমি তলিয়ে গেছে। এনডিটিভি।


রহস্যজনক মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র একজন বিজ্ঞানীর রহস্যজনক মৃত্যু হয়েছে। এস সুরেশ (৫৬) নামের ওই ব্যক্তি ইসরোর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টারে (এনআরএসসি) কর্মরত ছিলেন। মঙ্গলবার হায়দরাবাদের অ্যাপার্টমেন্ট থেকে ওই বিজ্ঞানীর লাশ উদ্ধার হয়েছে। পুলিশ বলছে, ইসরোর বিজ্ঞানী এস সুরেশের আসল বাড়ি কেরালায়। কর্মস‚ত্রে হায়দরাবাদের ফ্ল্যাটে তিনি একাই থাকতেন। মঙ্গলবার শহরের প্রাণকেন্দ্র আমিরপেট এলাকার অন্নপ‚র্ণা অ্যাপার্টমেন্ট থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। পিটিআই।


স্পিকারের পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টের এক নারী কর্মীকে ধর্ষণের অভিযোগ ওঠার পর নেপালের স্পিকার কৃষ্ণা বাহাদুর মাহারা পদত্যাগ করেছেন। তিনি নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির অন্যতম শীর্ষ নেতা। প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগ করলেও নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন কৃষ্ণা বাহাদুর। রবিবার পার্লামেন্টের ওই নারী কর্মী স্পিকারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন। সামবার বিষয়টি প্রকাশ্যে আসে। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। ওই নারীর অভিযোগ, রবিবার রাতে তার নিজের বাড়িতে গিয়ে স্পিকার কৃষ্ণা বাহাদুর মাহারা তাকে ধর্ষণ করেছেন। রয়টার্স।


ক্যাটারিং গাড়ির ঘূর্ণি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের শিকাগোর ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ন্ত্রণ হারিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে একটি ক্যাটারিং গাড়ি। পরে আমেরিকান এয়ারলাইন্সের একজন কর্মী নিয়ন্ত্রণহীন ওই ক্যাটারিং গাড়িটিকে থামাতে সক্ষম হয়। ডা. কেভিন ক্লয়ের নামের একজন অস্টিওপ্যাথিক চিকিৎসক বিমানবন্দরে পেক্ষমাণ থাকাকালে ক্যাটারিং গাড়ির ওই পাগলা ঘ‚র্ণি দেখেন। ক্লয়ের বলেন, এটা একা একা চলছিল দেখে প্রথমে রসাত্মক লাগছিল; কিন্তু যখন এটার গতি বেড়ে গেল তখন উপস্থিত সবার জন্য ঝুঁকিপ‚র্ণ হয়ে উঠেছিল। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ