Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

গুজরাটে নিহত ২১
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাটে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত অন্তত ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫০ জন। সোমবার উত্তর গুজরাটের বনসকণ্ঠ এলাকায় একটি যাত্রীবাহী বাস উল্টে এ দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটে। উদ্ধারকারীরা জানিয়েছেন, প্রবল বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হওয়ায় নিয়ন্ত্রণ হারান বাসের চালক। বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত বিলাসবহুল বাসটিতে ৭০ জন যাত্রী ছিলেন বলে জানিয়েছে পুলিশ। এনডিটিভি।


হুতিদের দাবি নাকচ
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের বিপুল সংখ্যক সেনা আটক নিয়ে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের দাবি অস্বীকার করেছে সউদী নেতৃত্বাধীন সামরিক জোট। হুতি বিদ্রোহীদের দাবিকে হাস্যকর অভিহিত করে জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকি বলেছেন, এটা বিভ্রান্তিকর মিডিয়া প্রচারণার অংশ। মালিকি বলেন, আগস্টের শেষ দিকে সউদী সীমান্তবর্তী সাদা প্রদেশের কিতাফ জেলায় হুতিদের আক্রমণ প্রতিহত করা হয়। ওয়েবসাইট।


ট্রাম্পের আইনজীবী তলব
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিলিয়ানিকে তলব করেছে ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্টকে তার দায়িত্ব থেকে সরাতে বা ইম্পিচ প্রক্রিয়ার অংশ হিসেবে তাকে তলব করা হয়েছে। এর আগে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে ইউক্রেনকে চাপ প্রয়োগের কথা স্বীকার করে নিয়েছেন গিলিয়ানি। এবিসি।


মার্কিন ঘাঁটিতে হামলা
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার বালডোগলে শহরে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি এবং রাজধানী মোগাদিসুতে ইউরোপীয় সামরিক গাড়িবহরে দুটি পৃথক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। মার্কিন সেনাঘাঁটিতে হামলায় কয়েকজন হতাহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষকরা কমান্ডোদের প্রশিক্ষণ দেন। বালডোগলে বিমানবন্দরে বিকট বিস্ফোরণ এবং গোলাগুলির আওয়াজ পাওয়া গেছে। বিবিসি।


ইরানির মৃত্যুদন্ড
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তি করায় ইরানের এক নাগরিককে মৃত্যুদন্ডের সাজা দিয়েছে দেশটির একটি আদালত। এছাড়াও একই অপরাধে আরও দুজনকে ১০ বছরের কারাদন্ড দেয়া হয়েছে। ইরানের বিচার বিভাগীয় মুখপাত্র মঙ্গলবার বলেন, আমেরিকার হয়ে গুপ্তচরবৃত্তি করায় একজনকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে। যদিও রায়ের বিরুদ্ধে আপিল করা হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ