Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

১৩ হাজার কিশোর নিখোঁজ কাশ্মীরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে ১৩ হাজার নাবালক (শিশু-কিশোর) নিখোঁজ রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রগতিশীল মহিলা সংগঠনের সদস্যরা। স¤প্রতি ভারত-পাকিস্তানের কয়েকটি গণমাধ্যমে চাঞ্চল্যকর এ খবরটি প্রকাশ হয়েছে। দেশটির সমাজকর্মী ও বামপন্থী আন্দোলনের নেত্রী অ্যানি রাজা, যোজনা কমিশনের সাবেক সদস্য সঈদা হামিদের দাবি, কেন্দ্রীয় সরকারের দাবির পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি, ৩৭০ ধারা বিলোপের এই সিদ্ধান্ত কাশ্মীরের অধিবাসীদের একজোট করেছে, যাবতীয় ছোটখাটো বিভেদকে দ‚রে সরিয়ে দিয়েছে। আট থেকে আশি সবাই এখন ভারত সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে কথা বলছে। প্রত্যেকেরই অভিমত হলো, সরকার তাদের কফিনে শেষ পেরেকটি পুঁতে দিয়েছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অ্যানি রাজা অভিযোগ করেন, ‘যে গ্রামগুলোয় আমরা গিয়েছিলাম, সেখানকার অধিকাংশ বাড়িতে ছোট ছোট ছেলে নিখোঁজ। এদের ধরে নিয়ে গিয়েছে সেনাবাহিনী ও আধা সেনা সদস্যরা। ভারতের যোজনা কমিশনের সাবেক সদস্য ও সাবেক আমলা সঈদা হামিদের জন্ম কাশ্মীরে। ছোট থেকেই তিনি কাশ্মীরে বড় হয়েছেন। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, ‘কাশ্মীরের পরিস্থিতি বোঝাতে গেলে বলতে হয়, এই উপত্যকার পরিস্থিতি এখন বড় বেশি শান্ত, বড় বেশি অবসাদগ্রস্ত। সমাজের বিভিন্ন স্তরের জনগণের সঙ্গে কথা বলার পরে আমরা প্রাথমিকভাবে যে হিসাবে পেয়েছি তাতে দেখা যাচ্ছে, ৩৭০ ধারা বিলোপের পর উপত্যকা থেকে নিখোঁজ হয়েছে প্রায় তেরো হাজার শিশু-কিশোর নাবালক।’ জি নিউজ, জিও টিভি, এবিপি।

কাশ্মীর সীমান্তে ফের গোলাগুলি, নিহত ২
কাশ্মীর নিয়ে জাতিসংঘে উত্তেজনার মধ্যেই সীমান্তে পাকিস্তান ও ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। রোববার উভয় দেশই পরস্পরের বিরুদ্ধে অস্ত্রবিরতি লঙ্ঘন করে সীমান্তে গুলি চালানোর পাল্টাপাল্টি অভিযোগ করেছে। খবর জিয়ো নিউজ ও আনাদলু এজেন্সির। পাকিস্তান আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর এক বিবৃতিতে জানিয়েছে, রোববার ভারতীয় বাহিনী বিনা উসকানিতে নিয়ন্ত্রণরেখার নাকয়াল সেক্টরে মর্টার ট্যাংক থেকে গোলাবর্ষণ করে। এতে এক বৃদ্ধা নারী এবং জিশান আইয়ুব নামে ১৩ বছরের এক কিশোর নিহত হয়েছেন। এছাড়া দুই নারীসহ আরও তিনজনকে আহত অবস্থায় স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে। এ ঘটনায় পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে বলে আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর জানিয়েছে। হামলায় ভারতের কয়েকটি চেকপোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়। এদিকে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এনেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় মর্টার শেলিং এবং ছোট অস্ত্রের গুলি চালিয়ে চেকপোস্ট ও বিভিন্ন গ্রাম টার্গেট করে টানা দ্বিতীয় দিন হামলা চালিয়েছে পাকিস্তান। এতে ১২ বছরের এক ছেলে সহ ছয়জন আহত হয়েছে। জিও নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ