Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬৫ কোটিতে বিক্রি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পবিত্র আল-কুরআন পাঠরত একজন মুসলিম নারীকে নিয়ে চিত্রিত একটি তুর্কী চিত্রকর্ম রেকর্ডদামে বিক্রি হওয়ায় স¤প্রতি ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। উনিশ শতকের বিখ্যাত উসমানী চিত্রশিল্পী ওসমান হামদি বে’র অঙ্কিত ওই চিত্রকর্মটি ২৮ সেপ্টেম্বর লন্ডনে এক নিলামে বিক্রি হয়েছে। খবর আনাদুলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৮৮০ সালে আঁকা চিত্রটি বিখ্যাত তুর্কী ক্যালিগ্রাফার উসমান হামদি বের একটি অনন্য শিল্পকর্ম। ৬.৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মূল্যে চিত্রকর্মটি বিক্রি হয়, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬৫ কোটি টাকার সমপরিমাণ। আন্তর্জাতিক নিলামে এর আগে কোন তুর্কী চিত্র এতো দামে বিক্রি হয়নি। ৪১.১ বাই ৫১ সেন্টিমিটার আয়তনের ক্যানভাসের উপর তেলরঙে অঙ্কিত এই চিত্রকর্মটিতে ওসমান হামদি বে তার নিজস্ব ভঙ্গিতে তৎকালীন ওসমানী সাম্রাজ্যের নাগরিকদের ঘরের অভ্যন্তরীণ চিত্র তুলে ধরেছেন এবং এর মাধ্যমে তুর্কি ইসলামি সংস্কৃতিকে ফুটিয়ে তুলেছেন।
শুরুতে কেউ ধারণা করেনি যে চিত্রটি এত দামে বিক্রি হবে, অথচ সবার ধারণা পাল্টে রেকর্ডদামে এটি বিক্রি হলো। বিশেষজ্ঞদের মতে, কুরআন সম্পর্কীয় হওয়ায় চিত্রটির প্রতি ক্রেতাদের এতো আগ্রহ এবং তারা এতো মোটা অংক খরচ করে এটি কিনেছেন।
উল্লেখ্য, উসমান হামদি বেক (১৮৪২-১৯১০) ছিলেন বিখ্যাত একজন তুর্কী প্রত্মতত্ত্ববিদ, চিত্রশিল্পী ও চিন্তাবিদ। ১৮৪২ সালে তৎকালীন ওসমানী সাম্রাজ্যের রাজধানী ইস্তানবুলে জন্মগ্রহণকারী উসমান হামদি বে আধুনিক তুর্কি চিত্রশিল্পের এক অগ্রদূত। তুর্কি চিত্রকলায় তিনি আধুনিক এক ধারা সৃষ্টি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ