Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরটিআই ফর্মে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম লিখতে হবে না: প্রধান তথ্য কমিশনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৯:২৬ পিএম

প্রধান তথ্য কমিশনার মোর্তুজা আহমেদ বলেছেন, তথ্য অধিকার আইনের (আরটিআই) ‘ক’ ফর্মে আবেদনের ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকতার নাম লিখার আর কোন প্রয়োজন নেই। কারণ প্রত্যেক অফিসেই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ দেয়া আছে। এরপরও এ নিয়ে জটিলতা তৈরী হওয়ায় এবং তথ্য অধিকার সহজীকরণে অধিদফতরের তরফ থেকে প্রত্যেক অফিসেই এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।
আজ শিল্পকলা একাডেমিতে রাইট টু ইনফরমেশন (আরটিআই) ওয়ার্কশপ ও তথ্য মেলায় তিনি এ কথা বলেন। ওয়ার্কশপে আরো উপস্থিত ছিলেন,  রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশ (রিভ)  এর চেয়ারম্যান শামসুল বারী, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সাবেক সচিব নজরুল ইসলাম, আইন ও শালিসি কেন্দ্রের সাধারণ সম্পাদক তাহমিনা রহমান প্রমুখ।
মোর্তুজা আহমেদ বলেন, তথ্য অধিকার আইন হবে দুর্নীতির বিরুদ্ধে হাতিয়ার। এই আইনের মাধ্যমেই প্রশাসনকে সরাসরি জবাবদিহিতার আওতায় আনা যায়। তবে এ বিষয়ে জনগণ এখনো অনেকটাই জানে না। তাই সরকারের তরফ থেকে তথ্য অধিকার আইনের ব্যবহার সম্পর্কে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। এর মধ্যে সরকারি কর্মকর্তাদের আইন সম্পর্কে জানানো, তথ্য দেয়ার ক্ষেত্রে মানসিক ভাবে প্রস্তুত করা হচ্ছে। এছাড়া সাধারণ মানুষ ও সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
প্রধান তথ্য কমিশনার বলেন, এই আইন একটি শক্তিশালী আইন। ইতোমধ্যে গুটি কয়েক মানুষ আইনের অপব্যবহার শুরু করেছে, এ বিষয়ে আরটিআই কর্মীদের সজাগ থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ