Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

রেল স্টেশনে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পশ্চিমাঞ্চলীয় শহর জেদ্দার এক রেল স্টেশনে আগুন লাগার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ভিডিও ছড়িয়ে পড়েছে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগ সংবাদমাধ্যম জানিয়েছে, রবিবার স্থানীয় সময় দুপুর ১২টা ৩৫ মিনিটের দিকে ওই আগুনের স‚ত্রপাত হয়। আগুনের কারণ জানা যায়নি। এতে ৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। আল-আরাবিয়া।

৬০ বছর পর
ইনকিলাব ডেস্ক : ৬০ বছর পর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি থেকে সংগ্রহ করা একটি বই ফিরিয়ে দিয়েছেন ওই প্রতিষ্ঠানের সাবেক একজন শিক্ষার্থী। ‘কালচার এন্ড সোসাইটিস অফ আফ্রিকা’ নামের ওই বইটি নিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের গনভিল অ্যান্ড কেইউস কলেজের এক সাবেক ছাত্র। স¤প্রতি বইটি ফিরিয়ে দেওয়ার তা বিশ্ববিদ্যালয়ের ম‚ল লাইব্রেরিতে পাঠানো হয়েছে। বিবিসি।


ইরানের আহ্বান
ইনকিলাব ডেস্ক : ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীদের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিতে সউদী আরবের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান। স¤প্রতি সউদীর তেল স্থাপনায় ড্রোন হামলার পর ২০ সেপ্টেম্বর সউদী আরবকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বন্ধের ঘোষণা দেয় ওই সশস্ত্র গোষ্ঠী। সউদী জোটের হামলা বন্ধে হুতিদের দেওয়া প্রস্তাবকে স্বাগত জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, এ প্রস্তাব মেনে নিলে তা (যুদ্ধবিরতি প্রস্তাব) মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহায়ক হবে। ইরনা।


২০ শতাংশ ভোট
ইনকিলাব ডেস্ক : তালেবান হামলার আশঙ্কার মধ্যে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র ২০ শতাংশ ভোটার ভোট দিয়েছে। বেসরকারি হিসাবের বরাত দিয়ে এ তথ্য জানান দেশটির এক নির্বাচনি কর্মকর্তা। শনিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের এই নিম্ন উপস্থিতি গোটা নির্বাচন প্রক্রিয়াকেই বিপন্ন করতে পারে বলে আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা। আফগানিস্তানে এবারের নির্বাচনে ৩ কোটি ৫০ লাখ নাগরিকের মধ্যে ৯৬ লাখ নাগরিক ভোটার হয়েছিলেন। এএফপি।


নারী-শিশুর প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ইউরোপের দক্ষিণ-পূর্বের দেশ গ্রীসের লেসবস দ্বীপের মোরিয়া শরণার্থী শিবিরে আগুনে প্রাণ হারিয়েছেন এক নারী ও এক শিশু। রবিবারের ওই অগ্নিকান্ডের পর শরণার্থী শিবির থেকে নিহত নারীর লাশ উদ্ধার করা হয়েছে। লেসবসের ওই শরনার্থী শিবিরে প্রায় ১২ হাজার শরনার্থী থাকে। যদিও এ ক্যাম্পের ধারণক্ষমতা ৩ হাজার। আগুন লাগার পর বিক্ষুব্ধ শরনার্থীরা বিক্ষোভ শুরু করে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ