Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ফিলিস্তিনিকে হত্যা
ইনকিলাব ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় এক ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে ইসরাইল পুলিশ। রাফায় ইসরাইলি বিরোধী আন্দোলনে ২০ বছর বয়সী সাহির ইভাদুল্লাহকে গুলি করে হত্যা করা হয়। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই আন্দোলনে ৬৩ জন আহত হয়েছে। তাদের মধ্যে ৩২ জনের ওপর তাজা গুলি চালানো হয়েছে। নিজেদের মাতৃভ‚মির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে গুলি চালিয়ে হত্যা করে ইসরাইলি সেনারা। রয়টার্স।


বেলুচিস্তানে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : পাকিস্তান নিয়ন্ত্রিত বেলুচিস্তান প্রদেশে এক বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭ জন। সেখানকার ম‚লধারার ধর্মভিত্তিক রাজনৈতিক দল জমিয়ত উলেমা-ই-ইসলামের স্থানীয় দফতরের সামনেই এই বিস্ফোরণের ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে দলটির সিনিয়র নেতা মাওলানা হানিফ রয়েছেন। আহতদের মধ্যে রয়েছে দুই শিশু। তবে এখনও কোনও গোষ্ঠী হামলার দায়ভার স্বীকার করেনি। আনাদোলু এজেন্সি।


চীনে নিহত ৩৬
ইনকিলাব ডেস্ক : চীনে একটি বাস ও ট্রাকের মধ্যে সংঘর্ষে অন্তত ৩৬ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৩৬ জন। আহতদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় শনিবার সকালে দেশটির প‚র্বাঞ্চলীয় জিয়ানসু প্রদেশের একটি সড়কে এ দুর্ঘটনা ঘটে। এক্সপ্রেসওয়েতে বাসটি একটি মালবাহী ট্রাককে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ও হতাহতের ঘটনায় উদ্ধার তৎপরতার জন্য দীর্ঘ সময় ধরে ওই সড়ক বন্ধ রাখা হয়। রয়টার্স।


হুতিদের দাবি
ইনকিলাব ডেস্ক : সহস্রাধিক সউদী সেনা আটকের দাবি করেছে ইয়েমেনের হুতিরা। সেনাদের পাশাপাশি শতাধিক সউদী সামরিক যানও জব্দ করা হয়েছে বলে দাবি তাদের। শনিবার ইরান সমর্থিত শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠীটির এক বিবৃতিতে এমন দাবি করা হয়েছে। তবে রিয়াদের পক্ষ থেকে এখনও পর্যন্ত এ ব্যাপারে কোনও বক্তব্য পাওয়া যায়নি। আটককৃতদের মধ্যে সউদী আরবের অনেক সেনা কর্মকর্তাও রয়েছেন। আল-জাজিরা।

চার দিনে মৃত্যু ৮০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে বেশ কয়েকটি অংশে অতিরিক্ত বৃষ্টিপাতে দেখা দেওয়া বন্যা ও অন্যান্য ঘটনায় চার দিনে ৮০ জনের মৃত্যু হয়েছে। পরবর্তী দুই দিন রাজ্যটির প‚র্বাংশে ভারী থেকে ভারী বৃষ্টিপাতের প‚র্বাভাস দিয়ে ওই এলাকার জেলাগুলোতে রেড অ্যালার্ট জারি করেছে দেশটির আবহাওয়া দপ্তর। শুক্রবার উত্তর প্রদেশে স্বাভাবিকের চেয়ে ১৭০০ শতাঙ্ক বেশি বৃষ্টিপাত হয়। রাজ্যটির প‚র্বাংশেই বেশি বৃষ্টিপাত হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ