Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানবতার দৌড়ে ‘প্রথম’ ডাবো

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

গতপরশু কাতারের দোহায় শুরু হয়েছে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়শিপের ১৭তম আসর। প্রথম দিন ৫০০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হয়েছেন ইথিওপিয়ার সেলেমন বারেগা। এ দৌড়ে অংশ নিয়েছিলেন আরুবার জোনাথন বাসবি এবং গিনির ব্রাইমা সুনকার ডাবো। দুজনের কেউই সেরাদের কাতারে ছিলেন না। পারেননি শীর্ষস্থানের আশপাশেও থাকতে। তবে দৌড় শেষ করতে গিয়ে এ দুজনের ঘটনাই এখন চ্যাম্পিয়নশিপের প্রথম দিনের মূল আলোচনার বিষয়বস্তু।

দৌড়ের শেষদিকে পৌঁছে আর পা চলছিল না বাসবির। তার পেছনে ছিলেন গিনির ডাবো। শেষ ল্যাপে পৌঁছে একদমই হাল ছেড়ে দেন বাসবি। একপর্যায়ে মনে হচ্ছিলো তিনি হয়তো জ্ঞান হারিয়ে পড়ে যাবেন ট্র্যাকের ওপরেই। ঠিক তখন ছুটে যান ডাবো এবং দাঁড়িয়ে থাকতে সাহায্য করেন বাসবিকে। পরে নিজ কাঁধে করে বাসবিকে নিয়েই ২০০ মিটার হেঁটে-দৌড়ে ফিনিশিং লাইনে পা রাখেন ডাবো। কোনোমতে ফিনিশিং লাইন পার হতেই ট্র্যাকের ওপর শুয়ে পড়েন বাসবি। পরে একটি হুইলচেয়ারে করে নিয়ে যাওয়া হয় তাকে। বাসবিকে সঙ্গে নিয়ে দৌড় শেষ করতে চ্যাম্পিয়ন বারেগার চেয়ে প্রায় ৫ মিনিট বেশি লেগে যায় ডাবোর। তবে ১৮ মিনিট ১০.৮৭ সেকেন্ডে শেষ করা টাইমিংটাই ডাবোর ক্যারিয়ারের ব্যক্তিগত সেরা। পরে সংবাদ মাধ্যমে ডাবো বলেন, ‘আমি শুধু তাকে রেসটা শেষ করতে সাহায্য করছিলাম। একদম শেষদিকে এসে আর পারছিল না। আমি চাচ্ছিলাম যেনো ফিনিশিং লাইনটা পার করে অন্তত। আমি মনে করি আমার জায়গায় অন্য কেউ থাকলেও একই কাজ করতো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ