Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাম্বার কমের ভয় দেখিয়ে ছাত্রীকে অনৈতিক প্রস্তাব, শিক্ষকের শাস্তি দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৭:২৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে একই বিভাগের এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযুক্ত শিক্ষক সহকারী অধ্যাপক সানওয়ার সিরাজের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

আজ শনিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশগ্রহণকারীরা অভিযুক্ত শিক্ষক সানওয়ার সিরাজের শাস্তির পাশাপাশি এ ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টাকারীদেরও বিচারের আওতায় জোড় দাবি জানান।

এ সময় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার আহ্বায়ক শাকিলউজ্জামান বলেন, শিক্ষকরা আমাদের অভিভাবক। এই অভিভাবক যখন রক্ষক না হয়ে ভক্ষকের চেষ্টা করে তখন সেই শিক্ষক আর অভিভাবক হতে পারে না। লম্পট সানওয়ার সিরাজ ওই শিক্ষার্থীকে নানা ভাবে যৌন হয়রানি করেছে। বিভাগে বাংলাদেশ জাতীয় মহিলা পরিষদের অনুষ্ঠানে যৌন নিপীড়নে কথা ওই শিক্ষার্থী বললে তাকে তৎকালীন সভাপতি হুমকি দেয়। এই সানওয়ার সিরাজের নামে এর আগেও অনেক অভিযোগ আছে। সিরাজসহ যারা জড়িত তাদেরকে পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকভাবে বয়কট এবং আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

জানা যায়, সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সানওয়ার সিরাজের বিরুদ্ধে একই বিভাগের নারী শিক্ষার্থীকে দীর্ঘদিন ধরে ‘অনৈতিক প্রস্তাব’ ও তাতে সাড়া না দেওয়ায় একটি কোর্সে নম্বর কম প্রদানসহ বেশ কিছু অভিযোগে উঠেছে। পরে ঐ শিক্ষার্থী ‘আত্মহত্যার’ চেষ্টাও করেছেন। সহপাঠী ও আবাসিক শিক্ষার্থীদের সহায়তায় ওই নারী শিক্ষার্থীকে সাভারের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ১৮ ঘণ্টা নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয় এবং তিনদিন পর গত ২৬ সেপ্টেম্বর শিক্ষার্থী বাসায় নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে শিক্ষার্থী সুস্থ্য আছেন বলে তার পারিবারিক সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ