Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝালকাঠিতে আইসিটি প্রতিমন্ত্রী : ইন্টারনেট পাওয়ার অধিকারকে ষষ্ঠ মৌলিক অধিকার বিবেচনা করা হয়

ঝালকাঠি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ৪:১৫ পিএম

বর্তমান বিশ্বে ইন্টারনেট পাওয়ার অধিকারকে ষষ্ঠ মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয় জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, মানুষের পাঁচটি মৌলিক অধিকার সুরক্ষিত রাখতে হলে ইন্টারনেট ব্যবহারের বিকল্প নেই। ইন্টারনেট সংযোগ প্রদান করা ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের প্রধান শর্ত। তাই সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে হবে। বৃহস্পতিবার সকাল ১১টায় ঝালকাঠিতে আইসিটি কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করে জেলা প্রশাসন।
গ্রামে বসে শহরের সকল সুবিধার জন্য বর্তমান সরকার ইন্টারনেট সেবা মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে দিয়েছে দাবি করে পলক বলেন, ইন্টার ছাড়া বর্তমানে একটি মুহূর্ত কল্পনা করা যায় না। ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ সরকারের সকল প্রকারের সেবা মানুষের দৌঁগোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব হবে। এমনকি গ্রাম থেকে অনলাইন মার্কেটের মাধ্যমে সহযেই পণ্য ক্রেতার কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এখন প্রয়োজন দক্ষ মানব সম্পদ। বর্তমানে আইসিটি বিষয়টিকে শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়েছে। এ জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। যাতে শিক্ষার্থীরা হাতে কলমে কম্পিউটার সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইনফো-সরকার তৃতীয় পর্যায়ের প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির ও পৌর মেয়র লিয়াকত আলী তালুকদারসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, উদ্যোক্তা ও আইসিটি বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী ঝালকাঠির ঐতিহ্যবাহী ভীমরুলী ভাসমান হাট ও পেয়ারা বাগান পরিদর্শন করেন। তিনি নৌকায় চড়ে ঘুরে ঘুরে পেয়ারা বাগানের সৌন্দর্য উপভোগ করেন। এসময় তিনি চাষীদের সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেন।



 

Show all comments
  • দীনমজুর কহে ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২৪ পিএম says : 0
    অন্ন * বস্র * বাসস্থান * স্বাস্থ্য * শিখ্খা * এই পাচঁটি মৌলিক চাহিদা রাস্ট পুরনে বদ্বপরিকর।ইন্টারনেট আজ ততোটাই গুরুত্ব বহন করে ।কিন্তূ মনে রাখতে হবে ভাল দিকটা গ্রহন করব ।খারাব দিকটা আমারা পরিহর করব।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিটি প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ