Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতীয় বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : ভারতের বিমান বাহিনীর যুদ্ধবিমান মিগ-২১ বিমান বিধ্বস্ত হয়েছে। মধ্যপ্রদেশের গোয়ালিওর শহরের কাছে ওই বিমানটি বিধ্বস্ত হয়েছে। সামরিক বাহিনীর একটি স‚ত্র জানিয়েছে, ওই বিমানে থাকা দুজন পাইলটই নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়েছেন। এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিগ-২১ বিমানটি ভারতীয় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ বিমান ছিল। ওই বিমানে দুজন পাইলট ছিলেন। তারা দুজনেই অল্পের জন্য বেঁচে গেছেন। ওই বিমানটি গোয়ালিওর শহরের বিমান ঘাঁটি থেকে একটি প্রশিক্ষণ মিশনে অংশ নিয়েছিল। পরে এটি রানওয়ের কাছে স্থানীয় সময় সকাল ১০টার দিকে বিধ্বস্ত হয়। এএনআই।


ফিলিস্তিনি মন্ত্রী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের আল-কুদসবিষয়ক মন্ত্রী ফাদি আল-হাদামিকে গ্রেফতার করেছে দখলদার ইসরাইলি বাহিনী। বুধবার তাকে গ্রেফতার করা হয় বলে সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে। অধিকৃত আল-কুদস বা জেরুজালেম শহর থেকে বুধবার তাকে আটক করা হয়। হাদামির বাড়িতে ইসরাইলি সেনারা তল্লাশি চালায় এবং তাকে আটকের আগে তার মোবাইল ফোন কেড়ে নেয়। তবে এই গ্রেফতারের বিষয়ে ইসরাইলি সেনাবাহিনী আনুষ্ঠানিক কোন মন্তব্য করেনি। আল আরাবিয়্যাহ, ডেইলি সাবাহ।

গাঁজা বৈধ অস্ট্রেলিয়ায়
ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার সর্বত্র গাঁজার ব্যক্তিগত ব্যবহারে বৈধতা দেয়া হয়েছে। বিনোদনের ক্ষেত্রে প্রাপ্ত বয়স্করা গাঁজা ব্যবহার করতে পারবেন। বুধবার আইনপ্রণেতারা এ সংক্রান্ত একটি বিল পাস করেছেন। নতুন এই আইন অনুযায়ী প্রাপ্ত বয়স্করা ৫০ গ্রাম পর্যন্ত এই মাদক গ্রহণ করতে পারবেন। একই সঙ্গে যে কোনো প্রাপ্ত বয়স্ক ব্যক্তি নিজের বাড়িতে সর্বোচ্চ চারটি গাঁজার গাছ লাগাতে পারবেন। এর আগে ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে ব্যক্তিগতভাবে গাঁজার ব্যবহার নিষিদ্ধ করা হয়। তবে সে সময় চিকিৎসাক্ষেত্রে গাঁজার ব্যবহার বৈধ ছিল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ