Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কদর্য আক্রমণের শিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ঊর্মিমালা বসুর একটি ফেসবুক পোস্ট ঘিরে উত্তাল হলো নেট দুনিয়া। ওই পোস্টের পরিপ্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় তাকে অশ্লীল ভাষায় আক্রমণ করার অভিযোগ উঠেছে। ঊর্মিমালাকে নিয়ে তৈরি হওয়া মিম ভাইরাল হয়েছে, যেখানে তার উদ্দেশে ব্যবহার করা হয়েছে কুরুচিকর শব্দ। আর গোটা বিষয়টির নিন্দা করতে গিয়ে আবারো বিতর্কে জড়িয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ও গায়ক বাবুল সুপ্রিয়।

ঘটনার সূত্রপাত কয়েক দিন আগে। যাদবপুর-কান্ডের পর ফেসবুকে একটি লেখা পোস্ট করেন ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী ঊর্মিমালা। যদিও তার দাবি, লেখাটি তিনি নিজে লেখেননি। সোহিনী রায় নামে এক জনের ওয়াল থেকে সেটি তিনি শেয়ার করেন। পরে সেই লেখাটি ভাইরাল হয়, ‘ঊর্মিমালা বসুর ওয়াল থেকে পাওয়া’ হিসেবে। এর পরেই ওই পোস্টের নীচে কুরুচিকর মন্তব্যের বন্যা বয়ে যায়। রুচিহীন শব্দ, কদর্য ভাষা এবং নোংরা ভঙ্গিতে আক্রমণ করা হয় বর্ষীয়ান এই শিল্পীকে। কুৎসিত শব্দে আক্রমণ করে একটি মিম-ও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

ঊর্মিমালাকে সোশ্যাল মিডিয়ায় এ ভাবে আক্রমণের প্রতিবাদ জানিয়েছেন কবি জয় গোস্বামী, সাহিত্যিক তিলোত্তমা মজুমদার, সঙ্গীতা বন্দ্যোপাধ্যায়সহ বিশিষ্টজনেরা। যাদবপুর-কান্ড যাকে ঘিরে তৈরি হয়েছিল, সেই বাবুল সুপ্রিয় এ দিন ঊর্মিমালাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলা এই বিতর্ক প্রসঙ্গে একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ‘আমি এই ধরনের মিম-এর তীব্র নিন্দা করছি। এই ধরনের কদর্যতার আশ্রয় যেন আমরা না নিই। সময় পেলে আমি তাকে এর উত্তরও দেব! ততক্ষণ পর্যন্ত এই নোংরা খেলা বন্ধ করুন।’

তা নিয়েই এ দিন ফের বিতর্ক দানা বেঁধেছে। ঊর্মিমালার ঘনিষ্ঠদের অভিযোগ, ওই মিম প্রকাশ করে বাবুল আসলে ‘অশ্লীলতা’কে প্রশ্রয় দিলেন। সঙ্গীতাও একই অভিযোগ তুলছেন। তার কথায়, ‘বাবুল এটা করেছেন! আমি বিশ্বাসই করতে পারছি না। এটা কুরুচিপূর্ণ। প্রতিবাদ করার নামেও যারা এ সব শেয়ার করছেন, তাদের মধ্যেও আমি বিকৃত মানসিকতা দেখতে পাচ্ছি। এটা করা যায় না।’ সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ