Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মার্কিন দূতাবাসে হামলা
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দ‚তাবাসের কাছে দুটি রকেট হামলা চালানো হয়েছে। একটি নিরাপত্তা স‚ত্র মঙ্গলবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে। রকেট হামলার পর পরই সেখানে অনবরত সাইরেন বাজতে শোনা গেছে। গ্রিন জোনের ওই এলাকায় বিদেশি দ‚তাবাস এবং ইরাকের বেশ কিছু সরকারি ভবন অবস্থিত। ইরাকের দুই প্রধান মিত্র দেশ তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার উত্তেজনার মধ্যেই সর্বশেষ এই হামলার ঘটনা ঘটল। এএফপি।


হঠাৎ হাজির ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : প‚র্ব ঘোষণা ছাড়া নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত এক আবহাওয়া সম্মেলনে হঠাৎ করে হাজির হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দিনব্যাপী এই সম্মেলনে উপস্থিত হয়ে দর্শক সারিতে ১৫ মিনিট অবস্থান করেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের বক্তব্য শেষ হলে তিনি সম্মেলন স্থল ত্যাগ করেন। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সম্মেলনে ট্রাম্পের উপস্থিতিকে এক ধাপ অগ্রগতি বলে অভিহিত করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রয়টার্স।


নোবেল দেয়া উচিত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বহু কারণেই আমাকে নোবেল পুরস্কার দেওয়া উচিত; যদি তারা (আয়োজকরা) এটি নিরপেক্ষভাবে দেয়। কিন্তু এটি যথাযথভাবে দেওয়া হয় না। সোমবার নিউ ইয়র্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন। কাশ্মির সংকট নিরসনে সহায়তা করতে পারলে এর জন্য নোবেল পুরস্কার পেতে পারেন বলে মন্তব্য করেন ট্রাম্প। টাইম, ডন।


ইরানের অস্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের বৃহৎ তেল স্থাপনায় হামলার অভিযোগ আবারও অস্বীকার করেছে ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, এই হামলার পেছনে তেহরান যুক্ত থাকলে তেল শোধনাগারটির কিছুই অবশিষ্ট থাকতো না। নিউ ইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন। ওই হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ধারাবাহিকতায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন-ও তেহরানকে দায়ী করেছেন। জনসনের ওই বক্তব্যের পরই এমন মন্তব্য করলেন ইরানি মন্ত্রী। আল-জাজিরা।


আম চুরি করে
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের বিমানবন্দরে এক প্রবাসীর ব্যাগ থেকে দুটি আম চুরির দায়ে দুই ভারতীয় নাগরিককে দেশে ফেরত পাঠানোর আদেশ দেয়া হয়েছে। ২০১৭ সালের ১১ আগস্ট আমিরাতের একটি বিমানবন্দরে ৬ দিরহাম ম‚ল্যের দুটি আম চুরি করেছিলেন ভারতীয় এক কর্মী। আমিরাতের কোর্ট অব ফার্স্ট ইন্সট্যান্স সোমবার ২৭ বছর বয়সী ওই ভারতীয়কে ৫ হাজার দিরহাম পরিশোধের পর দেশে ফেরত পাঠানোর আদেশ জারি করেছেন। খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ