Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি

কাশ্মীরে ভারতের পদক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কাশ্মীরসহ বিভিন্ন ইস্যুতে ভারতের গৃহীত পদক্ষেপকে আঞ্চলিক নিরাপত্তার আবারও হুমকি হিসেবে আখ্যায়িত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নিউইয়র্কে মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহামের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এসময় পাক-মার্কিন সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা। কাশ্মীরে ভারতীয় বর্বরতার কথা তুলে ধরে ইমরান খান বলেন, অধিকৃত কাশ্মীরে ভারতীয় বাহিনীর অত্যাচার সেখানকার নাগরিকদের জীবনকে অতিষ্ঠ করে তুলছে। ভারতীয় পলিসির কারণে উপত্যকাটিতে এখন মানবিক সংকট তৈরি হয়েছে।
কাশ্মীর সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্রের ইতিবাচক মনোভাবের কথা স্মরণ করিয়ে ইমরান খান বিষয়টিতে তাদের কার্যকর পদক্ষেপ কামনা করেন।
আজ থেকে বিশ্বনেতৃবৃন্দ বসছে জাতিসংঘের সাধারণ সভায়। সংস্থাটির ৭৪তম বার্ষিক সভায় সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বিশ্বশান্তি ও নিরাপত্তার বিষয়টি। জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মালিহা লোধি বলেছেন, এবারের সাধারণ সভায় পাকিস্তানের মূল এজেন্ডা হচ্ছে কাশ্মীর ইস্যু। এর আগে জাতিসংঘের সাধারণসভায় যোগ দিতে স্থানীয় সময় শনিবার নিউইয়র্কে পৌঁছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি, অর্থনৈতিক উপদেষ্টা ড. আবদুল হাফিজ শেখ, প্রবাসী পাকিস্তানি বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী জুলফিকার আব্বাস বুখারী ইমরান খানের সঙ্গে রয়েছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ