Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে নিষেধাজ্ঞা ৩৯ দিন পর প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আর্ন্তজাতিক চাপের মুখে অবশেষে অধিকৃত জম্মু ও কাশ্মীরে ওপর ভারতের আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ৩৯ দিন পর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে কাশ্মীর সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতর। তবে কর্মকর্তারা জানিয়েছেন, হজরতওয়াল এলাকায় নতুন করে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে আংশিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও জীবনযাত্রায় খুব বেশি পরিবর্তন আসেনি। দোকানপাট বন্ধই ছিল, ফাঁকা ছিল স্কুলগুলোও। সড়কগুলোতে খুব বেশি গাড়ি চলাচল করতে দেখা যায়নি। তবে নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেওয়ার পর চালু হয়েছে হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিষেবাও।
কাশ্মিরের জনসংযোগ অধিদফতর এক বিবৃতিতে জানায়, সব এলাকা থেকেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এখন গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। ল্যান্ডলাইন কাজ করছে এবং মোবাইল পরিষেবাও চালু করা হয়েছে। তবে হজরতওয়াল এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার জন্য আবারও কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা জানান, হজরতবালে নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর আগে থেকে বহাল নিষেধাজ্ঞা পাঁচটি থানায় বলবৎ রয়েছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়। কেড়ে নেওয়া হয় কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা। একটি বিল পাসের মাধ্যমে লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। এই ঘটনায় সকল ধরণের বিক্ষোভ আন্দোলন ঠেকাতে কাশ্মীরে কারফিউ জারিসহ মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। তাদেরকে ৫৮টি দেশ সমর্থন দিয়েছে বলে জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ শত শত মানুষকে আটকের কথা জানা গেলেও মোট আটক সংখ্যার বিষয়ে কোনও তথ্য প্রকাশ করেনি ভারত সরকার। তবে ৬ সেপ্টেম্বর ভারত সরকারের এক পরিসংখ্যানের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কাশ্মিরে অভিযান শুরুর পর থেকে তিন হাজার আটশ’ মানুষকে আটক করা হয়েছে। এক ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, এদের অনেককেই জননিরাপত্তা আইনের অধীনে গ্রেফতার করা হয়েছে। কাশ্মিরের জন্য প্রণীত এই বিশেষ আইনের অধীনে বিনা বিচারে যে কাউকে দুই বছর পর্যন্ত আটক রাখা যায়।

ভারত সরকারের জারি করা লকডাউনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অনেকেই। রাজনীতিকদের আটকের বিরুদ্ধেও আদালতে পিটিশন জমা পড়ে। তবে সরকারের এই সিদ্ধান্তের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের শুনানি এখনও শুরু হয়নি।



 

Show all comments
  • Jahangir ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৪ এএম says : 0
    What's a law without any cause 2years in jail.What's democracy in India for kashmiri people's. Violation of humanity, Where is UNHCR ? How they approve this law in law ministry. Their constitution of law is violates humanitarian law.
    Total Reply(0) Reply
  • Jahangir ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৪ এএম says : 0
    What's a law without any cause 2years in jail.What's democracy in India for kashmiri people's. Violation of humanity, Where is UNHCR ? How they approve this law in law ministry. Their constitution of law is violates humanitarian law.
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Ansari ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    INSHAALLAH.Muslim's will be rule in J&K. Modi and RSS is good friend in Indian Muslims, because they(Modi & RSS) helping for unity Muslims.
    Total Reply(0) Reply
  • Maksud Khan ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    কাশ্মীরের পূর্ণ স্বাধীনতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • MD Safi ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    সৈন্য প্রত্যাহার করতে হবে ।
    Total Reply(0) Reply
  • Md Abdul Khalique Tapader ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    ক্ষমতার মসনদে বসে যারা ট্রল দেখায় ওরা পুরু জাতিটাকেই ধ্বংশের দার প্রান্তে নিয়ে যায়।
    Total Reply(0) Reply
  • Md Rashed Hossan ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    আলহামদুলিল্লাহ ত্রবার তারা স্বাধীন শুভ কামনা রইল কাশ্মীরের স্বাধীনতা কামী নাগরীকদের জন্য
    Total Reply(0) Reply
  • Kh. Golam Azom ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আলহামদুলিল্লাহ ভারতের শুভ বুদ্ধির উদয় হয়েছে তাই 39 দিন পর কারফিউ তুলে নিল কাশ্মীরিদের স্বাভাবিক জীবনযাপন খাদ্য বস্ত্র অন্ন সবকিছুর অধিকার চিকিৎসা সবকিছুর অধিকার ফিরিয়ে দেওয়া হোক এবং মা বোনদের ইজ্জত ফিরিয়ে দেওয়া হোক যে সমস্ত ফল গাছ কেটে ফেলা হয়েছে সেগুলো পুনরায় রোপণ করা হোক
    Total Reply(0) Reply
  • মানুষ আমি বিবেকবান ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    সংখ্যা গরিষ্ঠ্য জনমতকে উপেক্ষা করে,কেউ কোন দিন ভালো থাকতে পারেনা, ভারতের উচিত কাশ্মীরীদের মতামতকে সন্মান জানানো,
    Total Reply(0) Reply
  • Suzon Mahmud ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    এতে এত বেশি খুশি হওয়ার কারণ নাই পূরা কাশ্মীর এখন ভয়াবহ জেলখানায় পরিনত হয়েছে ,যুবক রা এখন অধিকাংশই জেলে বন্দি আর হাস পাতালে।
    Total Reply(0) Reply
  • আনোয়ার আলী ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০৪ এএম says : 0
    আল্লাহ! ভারত বাসীকে হেদায়েত দান করো। যেন কাস্মীরীদেরে পূরা আজাদী দিয়ে দেয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ