Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নান্দাইলে রসায়নে ফেল করা ১৮ ছাত্রীর ১৪ জন পাস করেছে

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ময়মনসিংহের নান্দাইলের এক বিদ্যালয়ের ১৮ জন ছাত্রী রসায়ন বিষয়ে ফেল করেছিল। এ নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে টনক নড়ে শিক্ষা অধিদপ্তরের। পরে তাদের ফলাফল পুনর্মূল্যায়নের পর গত বুধবার প্রকাশিত ফলে ১৪ পরীক্ষার্থী পাস করেছে। তাদের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৮ ফেব্রæয়ারি অনুষ্ঠিত রসায়ন বিষয়ের পরীক্ষায় নান্দাইলের চÐীপাশা উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ১১৮ জন পরীক্ষার্থীকে নির্ধারিত ‘ক সেটের’ বদলে ‘খ সেট’ প্রশ্নপত্র দেয়া হয়েছিল। বিষয়টি জানাজানি হলে উদ্বিগ্ন হন অভিভাবকেরা। ঘটনাটি জানতে পেরে উত্তেজিত পরীক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এতে টনক নড়ে প্রশাসনের। তাঁরা পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে যোগাযোগ করলে সেখান থেকে ১১৮টি উত্তরপত্র বিশেষ ব্যবস্থায় বোর্ডে পাঠানোর জন্যে বলা হয়। এর মধ্যে নান্দাইল সদরের নান্দাইল পাইলট বালিকা বিদ্যালয়ের ১৮ জন ছাত্রী ফেল করে। কিন্তু তাদের কেউ কেউ অন্য ছয় সাতটি বিষয়ে এ প্লাস পায়। এ নিয়ে আলোচনা-সমালোচনা ছাড়াও ফেল করা ছাত্রীরা মানসিকভাবে ভেঙে পড়ে। এই অবস্থাটি পত্রিকায় প্রকাশ হলে পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক গত ১৭ মে অকৃতকার্য ১৮ জন পরীক্ষার্থীর প্রবেশপত্র ও ফলাফল সংক্রান্ত কাগজপত্রসহ পরীক্ষা নিয়ন্ত্রকের বরাবরে একটি আবেদন করেন।
পুনর্মূল্যায়নে পাস করা একজন তানজিনা সুলতানা শিখা জানায়, সে মানসিকভাবে খুব ভেঙে পড়েছিল। এখন উত্তীর্ণ হতে পেরে খুবই খুশি।
মৌমিতা নামে ছাত্রীর অভিভাবক রঞ্জন কুমার সাহা জানান, শুরুতেই পরীক্ষার উত্তরপত্র সাবধানতার সাথে মূল্যায়ন করা হলে আমাদের সন্তানেরা এ ধরনের ঘটনার সম্মুখীন হতো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নান্দাইলে রসায়নে ফেল করা ১৮ ছাত্রীর ১৪ জন পাস করেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ