Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

উবার, পাঠাও-কে টেক্কা দিতে আসছে ‘ফাস্ট ড্রাইভ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৯ পিএম

২০১৬ সালে বাংলাদেশে প্রথম রাইড শেয়ারিং সেবা চালু হওয়ার পর থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় ২৫টি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের যাত্রা শুরু করলেও এ খাতটি দীর্ঘ সময় কোনো আইনি কাঠামোর মধ্যে ছিল না। তাই একে আইনি কাঠামোর মধ্যে আনতে ২০১৭ সালে রাইড শেয়ারিংয়ের লাইসেন্স দিতে নীতিমালা প্রণয়নের কাজ শুরু হয় এবং ২০১৮ সালের ১৫ জানুয়ারি সেটি মন্ত্রিসভায় অনুমোদন পায়।
পরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) লাইসেন্স সংক্রান্ত ঘোষণা দিলে ১৬টি প্রতিষ্ঠান কাগজে-কলমে নিবন্ধনের জন্য আবেদন করে।
আর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চলতি বছরের জুলাই মাস থেকে দেশে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে আনুষ্ঠানিক নিবন্ধন দিতে শুরু করে। সেই ধারাবাহিকতায় সরকারি সকল নীতিমালা অনুসরণ করে আকাশ টেকনোলজি লিমিটেডের রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ফাস্ট ড্রাইভ’ লাইসেন্স গ্রহণের সিদ্ধান্ত নেয়।
পরে চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সকল নিয়ম মেনে নিবন্ধন ও লাইসেন্সের জন্য আবেদন করে ‘ফাস্ট ড্রাইভ’। আর কাজগপত্রে কোনো ভুল না থাকায় খুব অল্প সময়ে দ্রুততার সাথে নিবন্ধন ও লাইসেন্স পেয়ে যায় উক্ত প্রতিষ্ঠানটি।
বিআরটিএ এর নিয়ম অনুযায়ী ১০০ জন পার্টনার ও যানবাহনের নিবন্ধনের বিস্তারিত তথ্য জমা দেওয়ায় আকাশ টেকনোলজি লিমিটেডের 'ফাস্ট ড্রাইভ' রাইড শেয়ারিংয়ের লাইসেন্স পেয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাস্ট ড্রাইভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ