Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেন্সরে ‘উড়তা পাঞ্জাব’কে ৯০টি কাটের নির্দেশ

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

পাহলাজ নিহালানি একসময় একজন সফল প্রযোজক ছিলেন। তখন ছিলেন তিনি প্রশংসিত আর মুম্বাইয়ের চলচ্চিত্রাঙ্গণের একজন প্রিয় মানুষ। আর এখন মুম্বাইয়ের বিনোদন জগত হঠাৎ তার শত্রæতে পরিণত হয়েছে। শাহিদ কাপুর, কারিনা কাপুর, আলিয়া ভাট এবং দিলজিত দোসান্জ অভিনীত ‘উড়তা পাঞ্জাব’ চলচ্চিত্রটি নিয়ে। এখন হয়তো চলচ্চিত্রটির নামই বদল করতে হবে। এমনও হতে পারে চলচ্চিত্রটির নাম ‘উড়তা পাঞ্জাব’ না হয়ে ‘উড়তা টমি’ হবে। উল্লেখ্য এই ফিল্ম শাহিদ রূপায়িত চরিত্রের নাম টমি। পাঞ্জাব রাজ্যকে ‘উড়তা’ (উড়ন্ত বা নেশাচ্ছন্ন) হিসেবে এতে চিত্রিত করা হয়েছে বলে এই সিদ্ধান্ত হতে পারে।
পাহলাজ নিহালানি এখন সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন অফ ইন্ডিয়ার (সিবিএফসি) প্রধান বলেই সবার ঝাল তার ওপর। বোর্ডের এক সূত্র বলেছে, “প্রথমে ‘উড়তা পাঞ্জাব’ ফিল্মটি অশ্লীল ভাষার কারণে সেন্সর বোর্ডে আটকে দেয়া হয়। পরে লক্ষ্য করা হয় এতে পাঞ্জাব রাজ্যকেই মন্দভাবে তুলে ধরা হয়েছে, দেখান হয়েছে এখানকার বিপুল সংখ্যক তরুণ মাদকে আসক্ত।”
এরপর একসময় প্রযোজনা সংস্থা বালাজি আর ফ্যান্টম এবং পরিচালক অভিষেক চৌবেকে চলচ্চিত্রটির নামসহ পাঞ্জাব হেয় হয় এমন সব কথা বাদ দিতে নির্দেশ দেয়া হয়। সূত্র আরও বলেছে, “এতে চলচ্চিত্রটির পুরো দল সঙ্কটে পড়ে গেছে। সেন্সর বোর্ড পাঞ্জাবে উল্লেখ বাদ দিয়ে ফিল্মটিকে অনুল্লেখিত রাজ্যে নিয়ে যেতে বলেছে। চলচ্চিত্রটির সামগ্রিক বিষয়বস্তুই হচ্ছে রাজ্যটির ওপর মাদকের প্রকোপ। কিন্তু পাঞ্জাব বিষয়টি মানতে চায় না।”
মুক্তির মাত্র কয়েকদিন আগে ফিল্মটির ৯০টি দৃশ্য কাটতে নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড। এতে চলচ্চিত্রটির প্রদর্শন এখন হুমকির মুখে পড়েছে।
কংগ্রেস মন্তব্য করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মাদক সমস্যাকে এড়িয়ে যাবার জন্য গোপনে ‘উড়তা পাঞ্জাব’ নিষিদ্ধ করার ব্যবস্থা করেছেন। পাঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির প্রেসিডেন্ট অমরিন্দর সিং বলেছেন তিনি কোন কাটছাঁট ছাড়াই চলচ্চিত্রটি প্রদর্শন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেন্সরে ‘উড়তা পাঞ্জাব’কে ৯০টি কাটের নির্দেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ