Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক টুইটেই তোলপাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের মিশন চন্দ্রযান ২- ব্যর্থ হয়েছে। এই খবর মিডিয়াতে ছড়িয়ে পড়ার পর ভারতের অভ্যন্তরে চুলছেড়া বিশ্লেষণ চলছে। আর এ অবস্থায় পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইট করতেই ভারতে তোলপাড় শুরু হয়েছে।

চাঁদের পিঠে পা রাখার আগে ২.১ কিলোমিটার দূরত্বেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। চাঁদের অন্ধকার দিকের রহস্য উন্মোচন করতে গিয়ে বিক্রম নিজেই অন্ধকারে হারিয়ে যায়।
পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইট বার্তায় লেখেন, ‘যে কাজটা পারো না, সেটা করারই দরকার নেই। প্রিয় ‘এন্ডিয়া’।’ টুইটের পর ভারতের নেটিজনরা নানা মন্তব্য করা শুরু করেছেন। একজন লিখেছেন, ইন্ডিয়ার বানান বদলে ‘এন্ডিয়া’ লিখে মন্ত্রী বুঝিয়ে দিতে চেয়েছেন ভারতের মিশন শেষ হয়ে গেছে।

পাকিস্তানের দিক থেকেও মন্ত্রী সমালোচিত হয়েছেন। এক নেটিজেন লিখেছেন, ‘নিজেদের লজ্জায় ফেলা বন্ধ করুন। ভারত অন্তত চাঁদে পা রাখার চেষ্টা করেছে। আর আমরা চাঁদকে দেখার জন্য লড়াই করতে থাকি। যে কোনও দেশের বৈজ্ঞানিকদের প্রচেষ্টার প্রশংসা করা উচিত। আর সেখান থেকে অনুপ্রাণিত হওয়া উচিত।’
সমালোচনায় অবশ্য দমার পাত্র নন ফাওয়াদ চৌধুরী। ভারতীয় এক নেটিজেনের টুইটের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘ঘুমিয়ে পড়, চাঁদের বদলে ওই খেলনাটা মুম্বাইয়ে নেমেছে।’

তিনি আবার অন্য এক টুইটে লিখেছেন, ‘ভারতীয়রা অদ্ভুত প্রতিক্রিয়া দিচ্ছে। যেন আমার জন্য মিশন ব্যর্থ হয়েছে। আমি বলেছিলাম অকারণে ৯০০ কোটি টাকা নষ্ট করতে? এবার মাথা ঠান্ডা করে ঘুমিয়ে পড়–ন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ নিয়ে পাকিস্তানের মন্ত্রী বলেছেন, ‘মোদির কথা শুনে মনে হচ্ছে তিনি রাজনীতিবিদ নন, মহাকাশচারী। লোকসভায় মোদিকে প্রশ্ন করা উচিত, কেন গরিব দেশের ৯০০ কোটি টাকা এভাবে নষ্ট করা হল।’ সূত্র : সংবাদ প্রতিদিন।



 

Show all comments
  • তাসলিমা বেগম ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২২ এএম says : 0
    চন্দ্র অভিযানের থেকে দুই দেশের এই রসিকতাই বেশী ভালো লাগে, চালিয়ে যাও তোমরা
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২২ এএম says : 0
    পরবর্তী বলিউডের মুভিতে ভারত মঙ্গল ও বিজয় করে ফেলতে পারবে
    Total Reply(0) Reply
  • সৌমিক আহমেদ ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৩ এএম says : 0
    ভারতের অভিনন্দনকে জিম্মি হওয়ায় খরচ গেছে ছয় হাজার রুপি আর এই খেলনা তৈরিতে খরচ হলো এক হাজার রুপি।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৩ এএম says : 0
    পাকিস্তানের মন্ত্রী ভারতের ব্যর্থতা নিয়ে কটাক্ষ করতেই পারেন, কারণ মহাকাশ গবেষণায় তাদের দেশের ধারে কাছে আর কেউ নেই। ওনারা বিভিন্ন গ্রহে ল্যান্ডার পাঠিয়ে প্রচুর সাফল্য অর্জন করেছেন।ওনার চেহারাতেই সেই গর্বের ভাবটা ফুটে উঠেছে। তারা বিভিন্ন সময় মানুষকে চাঁদের দেশে পাঠিয়েছেন। তবে পাকিস্তানী নভোচারীদের মহাকাশযান দরকার হয় না,
    Total Reply(0) Reply
  • Kalam Sen Barua ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ এএম says : 0
    Indian scientists along with Modi should have gone to a cave and meditate to make this mission successful.
    Total Reply(0) Reply
  • Pâřvêž Řâhmâń ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৫ এএম says : 0
    ইতিহাস সাক্ষী আছে মুসলমানের উপর অত্যাচার করলে আল্লাহ তার সম্মান কেড়ে নেয় এটাই সত্য এটাই বাস্তব আল্লাহ হেফাজত করুন পৃথিবীর সকল মুসলমানদের এটাই আল্লাহর কাছে প্রার্থনা আমাদের ।
    Total Reply(0) Reply
  • Md Omar Faruk ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৫ এএম says : 0
    যেকোন দেশের বৈজ্ঞানিক অগ্রযাত্রা হোক সফল বা বিফল তাদের এই কর্মপ্রচেষ্টাকে সন্মান করা উচিত।
    Total Reply(0) Reply
  • alim ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৭ পিএম says : 0
    "যে কাজটা পারো না, সেটা করারই দরকার নেই।" exactly.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ