Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতিসংঘের প্রস্তাব মেনে নিন : মোদিকে মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের প্রস্তাব মেনে নেয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। জনাব মাহাথির মোহাম্মদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৃহস্পতিবারের দ্বিপাক্ষিক বৈঠকে ম‚ল ইস্যু কাশ্মীর ভ্লাদিভস্টকে ইস্টার্ন ইকনমিক ফোরামের বাইরে মোদির অনুরোধে দুই নেতা সাধারণভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। বৃহস্পতিবার রাতে ভ্লাদিভস্টকে এক সাংবাদিক সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মোদি জম্মু-কাশ্মীর ইস্যুটি বুঝানোর জন্য সময় চেয়ে নেন। অন্যদিকে ড. মাহাথির বলেন যে মালয়েশিয়া চায় সকল পক্ষ জাতিসংঘের প্রস্তাব নেবে ও অনুসরণ করে চলবে। সাইফুদ্দিন বলে ড. মাহাথির কারো পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে আশা প্রকাশ করেন যে, সংঘাত নিরসন করতে হবে এবং এটা যেন যুদ্ধে রূপ না নেয় সেই চেষ্টা চালাতে হবে। জাতিসংঘ প্রস্তাব বাস্তবায়নের উপর জোর দিয়ে মালয়েশিয়ান প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীর সমস্যা সমাধানের সবচেয়ে ভালো উপায় হলো আলোচানায় বসা। প্রয়োজন হলে তৃতীয় পক্ষের সহায়তা নেয়া অথবা বিষয়টি আন্তর্জাতিক আদালতে উত্থাপন করা যেতে পারে। মালয়েশিয়ার কাছে এই ইস্যুর গুরুত্ব রয়েছে। কারণ মালয়েশিয়াও একটি মুসলিম রাষ্ট্র। কোন আন্তর্জাতিক প্লাটফর্মে বিষয়টি উত্থাপিত হলে সেখানে কাশ্মীরের প্রকৃত অবস্থা জানা যাবে। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানে দেয়া অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকে পাকিস্তানের সঙ্গে নয়া দিল্লির উত্তেজনা চলছে। নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের রাজ্য মর্যাদা কেড়ে নিয়ে একে দ্বিখন্ডিত করে কেন্দ্রশাসিত ভূখন্ডে পরিণত করে। এসএএম।



 

Show all comments
  • Kamran Kamu ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৬ এএম says : 0
    Thanks boss!
    Total Reply(0) Reply
  • HM Masud Khan ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৬ এএম says : 0
    Absolutely Right
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৬ এএম says : 0
    KASHMIR issues could be settled through UN resolutions ... Oppression, killing, lockdown must withdraw from KASHMIR
    Total Reply(0) Reply
  • Mohammed Hossain Bhuyan ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৭ এএম says : 0
    Both India and Pakistan must solve the Kashmir issue as per UN resolution.
    Total Reply(0) Reply
  • Sagor Rusdi ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৭ এএম says : 0
    মাহাথির মোহাম্মদ হচ্ছে ডক্টর আর মোদী হচ্ছে চায়ের দোকানদার তাই মোদী কখনই শিক্ষিতর আসনে যেতে পারে না। তার অবস্থান মূর্খ্যের মতই থাকবে তার চিন্তাভাবনা মূর্খ্যের মতই রয়ে গেছে
    Total Reply(0) Reply
  • Abduz Zaher ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৮ এএম says : 0
    Listen to the voice of Kashmiris from around the world. Look at the persecution of the Modi government in Kashmir. How many times does India have to prove that it is a terrorist state? The voices of the people of the world - "I want independent Kashmir." Kashmir independence is just a matter of time. Independent Kashmir Zindabad.
    Total Reply(0) Reply
  • ash ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৩০ এএম says : 0
    FOR LONG TURM PEACE, KASHMIR & RAKHAIN SHOULD BE INDEPENDENT NATION !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ