Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোষের শিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ফের বিতর্কে জড়ালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এ বার তার রোষের শিকার হলেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলে। বোলসোনারো ছাড়েননি ব্যাচেলের বাবাকেও। মিশেল ব্রাজিলের পুলিশের হাতে অগুনতি হত্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাতেই চটে গিয়েছেন প্রেসিডেন্ট বোলসোনারো।

সম্প্রতি আমাজন রেইন-ফরেষ্টের আগুন নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন বোলসোনারো। এ বার চিলির প্রাক্তন বামপন্থী প্রেসিডেন্ট মিশেল তার দেশের পুলিশ নিয়ে প্রশ্ন তোলায় ক্ষিপ্ত বোলসোনারোর দাবি, মাখোঁর পথেই হাঁটছেন মিশেল। জেনেভায় সম্প্রতি এক অনুষ্ঠানে মিশেল বলেছিলেন, ‘রিয়ো ডি জেনিরো আর সাও পাওলোতেই শুধু ১২৯১ জনকে মেরেছে পুলিশ। এটা হয়তো পুলিশের কাজ ছিল, তবু গত বছর এই ভাবে মারার হার অন্তত ৫ শতাংশ কম ছিল। ইদানীং ব্রাজিলে গণতান্ত্রিক পরিবেশ ক্রমশ সঙ্কুচিত হচ্ছে আর মানবাধিকার রক্ষার জন্য যারা আন্দোলন করেন, তাদের উপরে পরিকল্পিত হামলা বাড়ছে। নাগরিক সমাজের উপরে নেমে এসেছে নিষেধ। আক্রমণ চলছে শিক্ষাপ্রতিষ্ঠানেও।’

চিলির একনায়ক শাসক অগুস্তো পিনোশের আমলে নিগ্রহের শিকার হয়েছিলেন মিশেলের বাবা আলবার্তো ব্যাচেলে এবং মিশেল নিজেও। সেই পিনোশের প্রশংসায় বোলসোনারো পরে বলেন, ‘মিশেল বলছেন, ব্রাজিলে গণতান্ত্রিক পরিবেশ নষ্ট হচ্ছে। উনি ভুলে যাচ্ছেন, ওর দেশটাও নয়া কিউবা হয়ে যেত যদি বামেদের নিয়ন্ত্রণের সাহস ওদের (পিনোশে প্রশাসন) না থাকত। মিশেলের বাবা কমিউনিস্ট ব্রিগেডিয়ারকেও ১৯৭৩-এ থামিয়ে দিয়েছে ওরা।’ এর পরে মিশেলকে আরো তীব্র আক্রমণ করে বোলসোনারোর মন্তব্য, ‘যে সব লোকের কোনও কাজ নেই, তারাই গিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের চেয়ারে বসে পড়ে!’ সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ