Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলে গ্রিন জোনে ভয়ঙ্কর বোমা হামলায় নিহত ১০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন দূতাবাসের সামনে বোমা হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ১০ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, বৃহস্পতিবার মার্কিন দূতাবাস ও ন্যাটো কার্যালয়ের সামনের তল্লাশি চৌকিতে ওই হামলা চালানো হয়। কাবুলের সবচেয়ে সুরক্ষিত এলাকাটি ‘গ্রিন জোন’ নামে পরিচিত। সেখানে মার্কিন দূতবাস ও ন্যাটো মিশনের কার্যালয় অবস্থিত। আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোর অবস্থানও সেখানে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, হতাহতদের মধ্যে দুজন ন্যাটো পরিচালিত আফগান মিশনের বেসামরিক সদস্য রয়েছেন যাদের একজন যুক্তরাষ্ট্রের ও অন্যজন রোমানিয়ার নাগরিক। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ন্যাটো কার্যালয় ও মার্কিন দূতবাসের সামনের রাস্তায় ওই গাড়ি বোমা হামলা করা হয়। ভয়াবহ এ হামলায় গোটা এলাকা কেঁপে ওঠে। এ হামলায় আশপাশের মুদি দোকান ও ভবনের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান স্থানীয়রা।
ইতিমধ্যে এ হামলার দায় স্বীকার করেছে আফগান তালেবানরা। এক বিবৃতিতে হামলার দায় নেয়া তালেবান বলছে, তারা বিদেশি বাহিনীর একটি গাড়িবহর লক্ষ্য করে হামলা চালিয়েছিল।

এক সপ্তাহের মধ্যে কাবুলে দুটি বড় ধরনের হামলা চালাল তালেবান। গত সোমবার কাবুলে বিদেশি বিভিন্ন সংস্থার কার্যালয় ও গেস্ট হাউস ভবনে ট্রাকে করে বোমা হামলা চালায় তালেবান। সে হামলায় ১৬ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়।
এ হামলার কিছুক্ষণ আগে আফগানবিষয়ক মার্কিন প্রতিনিধি জালমেয় খলিলজাদ জানান, যুক্তরাষ্ট্র ও তালেবান নীতিগতভাবে একটি চুক্তিতে উপনীত হয়েছে। চুক্তি অনুযায়ী আগামী বিশ সপ্তাহের মধ্যে দেশটি থেকে ৫ হাজার ৪০০ মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে সেই চুক্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ