Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭৩ বছরে যমজ কন্যার মা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের অন্ধ্র প্রদেশের ৭৩ বছরের এক নারী যমজ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। আইভিএফ চিকিৎসা নেওয়া এই নারী বৃহস্পতিবার যমজ দুই কন্যার জন্ম দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সিজারিয়ান পদ্ধতিতে যমজ সন্তানের প্রসব হয়েছে। এমন বিরল ঘটনায় এই প্রক্রিয়াই সাধারণত ব্যবহার করা হয়। বিবিসি তেলেগুকে ওই নারীর চিকিৎসক ডা. উমা সরকার বলেন, মা ও সন্তানরা ভালো আছে।

মাঙ্গাইয়ামা ইয়ারামতি ও তার ৮২ বছরের স্বামী সিতারাম রাজারাও জানান, তারা সব সময় সন্তান নিতে চাইতেন। কিন্তু এর আগে সম্ভব হয়নি। সন্তান জন্মের কয়েক ঘণ্টা পর রাজারাও বলেন, ‘আমরা এখন খুব খুশি’। সন্তান জন্মের একদিন পর রাজারাও স্ট্রোক করেন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বয়সের কারণে বাবা-মায়ের কিছু ঘটে গেলে সন্তানের দায়িত্ব কে নে জানতে চাইলে তিনি বলেন, আমাদের করার কিছু নেই। যা ঘটার তা এমনিতেই ঘটবে। সব ঈশ্বরের হাতে।

ইয়ারামতি জানান, সন্তান তাদের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। কারণ সন্তান না থাকায় গ্রামে অপমানের শিকার হতে হয়েছে তাদের। তিনি বলেন, তারা আমাকে সন্তানহীন নারী বলে ডাকত। আমরা অনেকবার চেষ্টা করেছি, অনেক ডাক্তার দেখিয়েছি। এটাই আমার জীবনের সবচেয়ে সুখের মুহূর্ত। এর আগে ২০১৬ সালে ৭০ বছরের আরেক ভারতীয় নারী দালজিন্দার কৌর এক ছেলে সন্তানের জন্ম দিয়েছিলেন।



 

Show all comments
  • সাদ্দাম ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
    সবই উপরওয়ালার কৃপা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ