Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তান সফরে আরব আমিরাত ও সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২২ এএম

জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে বিশ্ব স¤প্রদায়ের সাথে যোগাযোগ বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। তারা এ বিষয়ে কূটনৈতিক প্র্রচেষ্টা অব্যাহত রেখেছে। এর ফলে গতকাল বুধবার আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে পাকিস্তান সফরে এসেছেন সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী। একদিনের এ সফরে তারা পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃবৃন্দের সঙ্গে আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।
গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিশেষ কাশ্মীর সেলের উদ্বোধনী বৈঠকে যোগ দেয়ার আগে পার্লামেন্ট হাউজে সাংবাদিকদের এ বিষয়টি জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল জুবেইর এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সফর প্রসঙ্গে তিনি বলেন, ইসলামিক সহযোগিতা বিষয়ক সংগঠন ওআইসির এই দুই মূল দেশের প্রতিনিধিরা বুধবার ইসলামাবাদে আসছেন। এ বিষয়ে আমরা ওই দুই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলেছেন, আসছেন।
শাহ মেহমুদ কুরেশি বলেন, এই দুটি দেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের সামনে পাকিস্তানের দৃষ্টিভঙ্গি ও কাশ্মীরে ভারতের সর্বশেষ কর্মকান্ডের বিষয় তুলে ধরা হবে। এখনও কাশ্মীর অব্যাহত কারফিউয়ের মধ্যে রয়েছে। গত কয়েকদিনে এই দুটি দেশের ক্রাউন প্রিন্সদের সঙ্গে সরাসরি টেলিফোনে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তারই ফল হিসেবে তাদের পররাষ্ট্রমন্ত্রীরা পাকিস্তান সফরে আসছেন। এর আগে সউদী আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সি রিপোর্ট করে যে, আঞ্চলিক সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন ইমরান খান ও সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।



 

Show all comments
  • Mofizur Rahman ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    এদের দেখে সুবিধার মনে হচ্ছে না। দুইটা অসভ্য সম্ভবত আসছে ইন্ডিয়ার পক্ষে লবিং করতে।
    Total Reply(0) Reply
  • Shahadad Khan ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    আল্লাহতায়ালা সবচেয়ে বড় কৌসুলি। আমাদের ঈমানের দুর্বলতার কারণে বিধর্মীরা সুযোগ নিচ্ছে। আমাদের সবাইকে একদিন এর জবাব দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Akash ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    আল্লাহ তাদের কে মুসলমানদের পাশে দাড়নো তওফিক দান করুক। সবাইকে এক জোড় হওয়ার জন্য রহমত করুক। আমীন
    Total Reply(0) Reply
  • Mahbubur Rahman ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    হে মহান রাব্বুল আলামিন ঐক্যের মেলবন্ধনের মাধ্যমে কাশ্মীরের চলমান সমস্যার আশু সমাধান করুন ও মুসলিম জনগোষ্ঠীর উপর আপনার অবারিত রহমত ফরমান। আমিন।
    Total Reply(0) Reply
  • Sayem Khan ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    আমার মনে হয় এরা দুইজন এসে ইমরান খানকে বুঝাবে ইন্ডিয়ার সাথে ঝগড়া করে লাভ নাই,, আতাত করে নাও যে ভাবে আমরা আতাত করে চলি,, বড় অংকের ব্যাবসায়িক চুক্তির লোভ দেখাতে পারে,, আল্লাহ আমাদের কে তুমি রক্ষা কর,, কাউকেই বিশ্বাস করতে পারছি না এক মাত্র তোমাকে ছাড়া,,তোমার সাহায্য ছাড়া আমাদের কেউ রক্ষা করতে পারবে না,, তাই তোমার সাহায্য কামনা করছি ।।
    Total Reply(0) Reply
  • Ibrahim Arif ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    আসলেই ওদের চেহারায় মুসলমানের কোন ছাপ নেই।শুধু চেহারাটার দিকে তাকাবেন দেখবেন মুনাফিকের ছায়া দেখা যায়।
    Total Reply(0) Reply
  • Abidur Rahman ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    Hope that you will not pressurize to Pakistan as delegates of India. I hope that you will give needful support to Pakistan to protect muslimhood skipping commercial benefits.
    Total Reply(0) Reply
  • Monir Monir ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    আমার মনে হয় তারা ভারতের পক্ষে দালালি করতে যাচ্ছে। পাকিস্তান যাতে ভারতের জন্য তার আকাশ পথ ও আফগানিস্তান যাওয়ার স্থল পথে বন্ধ না করে,
    Total Reply(0) Reply
  • Syed Mohammed yousuf ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১০:০৮ এএম says : 0
    Soudi Arabia and UAE have good relations with India, both country Don't care Muslim interest, তারা যদি ভারতীয় নাগরিকদের চাকরির ভিসা বন্ধ করে তবে ভারতের অর্থনীতি কিছুটা হলেও দুর্বল হয়ে যেত। কিন্তু ksa and UAE like indian people, everywhere indian are working in KSA and uae, India earn much remittance from Ksa,uae,oman,qatar,Kuwait and bahrain. এই সব দেশ ভারতের নাগরিকদের নিয়োগ বন্ধ করে বাংলাদেশের নাগরিকদের নিয়োগ দিতে পারে। কিনতু দীর্ঘদিন ধরে UAEসহ অনেক দেশ বাংলাদেশের নাগরিকদের ভিসা প্রদান বন্ধ করেছে। মুসলিম নাগরিকদের সুযোগ প্রদান করে না তারা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ