Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘শক্তি ভাট ফাস্ট বুক প্রাইজ ২০১৯’ মনোনয়ন পেলেন বাংলাদেশী লেখক নুমাইর আতিফ চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০২ পিএম

বাংলাদেশী লেখক নুমাইর আতিফ চৌধুরী তার প্রথম উপন্যাস ‘বাবু বাংলাদেশ’ এর জন্য সম্মানজনক আন্তর্জাতিক পুরস্কার শক্তি ভাট ফাস্ট বুক প্রাইজ ২০১৯ এর মনোনয়ন পেয়েছেন। গত ২ সেপ্টেম্বর ভারত ভিত্তিক শক্তি ভাট ফাউন্ডেশন ২০১৯ সালের জন্য চূড়ান্ত মনোনয়ন প্রাপ্ত পাঁচটি উপন্যাসের নাম ঘোষণা করে। ভারতীয় উপমহাদেশের লেখকদের সাড়া জাগানো প্রথম উপন্যাস এই পুরস্কারের জন্য মনোনীত হয়। এবারের তালিকায় নুমাইর এর বই ছাড়াও মনোনয়ন প্রাপ্ত অন্য বই গুলো হল, নাদিয়া আকবর এর ‘গুডবাই ফ্রেডি মারকারি’, রোশান আলির ‘ইব’স এন্ডলেস সার্চ ফর স্যাটিসফেকশন’, সাংবাদিক প্রিয়াঙ্কা দুবে’র ‘নো নেশন ফর ওমেন’ এবং টনি জোসেফ এর ‘আর্লি ইন্ডিয়ানস’।

ভারতের আইবিডি’স ব্রাকেট বুকস এর সম্পাদক শক্তি ভাট এর সন্মানে ২০০৮ সাল থেকে এই পুরস্কার দেয়া হচ্ছে। নতুন লেখকরা তাদের প্রথম লেখা বইয়ের জন্য এই পুরস্কার পান।

বাংলাদেশী লেখক ও সাহিত্যের ছাত্র ও গবেষক ড. নুমাইর আতিফ চৌধুরীর লেখা প্রথম বই ‘বাবু বাংলাদেশ’ প্রকাশের পর থেকে বিভিন্নমহলে গ্রহণ যোগ্যতা পেতে শুরু করে। তবে দু:খজনক হ’ল- বইটি প্রকাশের আগেই ২০১৮ সালের সেপ্টেম্বরে জাপানের কিয়োটো নদীতে ডুবে অকালে প্রাণ হারান সম্ভাবনাময়ী এই লেখক।

বাবু আব্দুল মজুমদার নামের একজন লেখক, রাজনীতিবিদ, রহস্যময়ী চরিত্রের পরাবাস্তবজীবনকে অবলম্বন করে লেখা উপন্যাসটি যেন বাংলাদেশেরই গল্প। স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বাংলাদেশের অভ্যুদয় থেকে বর্তমান পর্যন্ত সময়টাকে নিয়ে এগিয়েছে গল্পটি যেখানে এক নবীন যুবক ও এক নবীন রাষ্ট্রের আদর্শ ও আপোষকামিতার দিশাহীন যাত্রাকে উপজীব্য করা হয়েছে।

প্রতিবছর শক্তি ভাট র্ফাস্ট বুক প্রাইজের বিজয়ী লেখককে ২ লাখ রুপি এবং একটি ট্রফি দিয়ে সম্মাননা জানানো হয়। উপন্যাস, কবিতা, ফিকশন, নন-ফিকশন, নাটক সহ বিভিন্ন ক্যাটাগরির লেখা এই পুরস্কারের জন্য আহবান করা হয়। ২০১৮ সালে সুজাতা গিধলা তার ‘অ্যান্টস অ্যামং এলিফ্যান্টস : এন আনটাচেবল ফ্যামিলি অ্যান্ড দি মেকিং অব মর্ডান ইন্ডিয়া’ উপন্যাসের জন্য এই পুরস্কার পান। আগামী নভেম্বর মাসে এ বছরের চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শক্তি ভাট ফাস্ট বুক প্রাইজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ