Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন প্রতিনিধি পরিষদে উঠছে কাশ্মীর ইস্যু

স্বাগত জানাল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১১:৫৯ পিএম

অধিকৃত কাশ্মির ইস্যু নিয়ে আলোচনা করবে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি। একে অনেক বড় ঘটনা বলে উল্লেখ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি মার্কিন প্রতিনিধি প্রতিনিধি পরিষদের উদ্যোগকে গতকাল স্বাগত জানিয়েছেন।
পাকিস্তানের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে আলাপের সময় শাহ মেহমুদ কোরেশি বলেন, মার্কিন প্রতিনিধি পরিষদে আলোচনার মাধ্যমে কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিকভাবে আবারো গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তিনি বলেন, কাশ্মীরের জনগণের প্রতি সমর্থন ও সংহতি প্রকাশের জন্য সারা বিশ্বের মানুষ এগিয়ে আসছেন। কাশ্মীরি জনগণের উপর ভারতীয় বাহিনীর নির্যাতনের ব্যাপারে সারাবিশ্বে সচেতনতা ছড়িয়ে দেয়ার জন্য আমেরিকায় বসবাসরত পাকিস্তানি কমিউনিটি যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তার প্রশংসা করেন পাক পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বিদেশে বসবাসরত পাকিস্তানি জনগণ কাশ্মীর ইস্যুটিকে তুলে ধরার ক্ষেত্রে কঠোর পরিশ্রম করেছেন।
মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সাব-কমিটি এশিয়ার সভাপতি ব্র্যাড শেরমান ঘোষণা করেন, শিগগিরই এ সাব কমিটি কাশ্মীর পরিস্থিতি নিয়ে শুনানি করবে। পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন কংগ্রেসের প্রস্তাব কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্ব সহকারে তুলে ধরবে এবং এরইমধ্যে আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে কাশ্মীর ইস্যু তোলা হয়েছে।
কাশ্মীর পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
এদিকে কাশ্মীর নিয়ে ভারতের পাশে দাঁড়ালেও উপত্যকা অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র এ প্রসঙ্গে জানান, কাশ্মীরবাসীদের উপর নানা রকম নিষেধাজ্ঞা এবং আটক সংক্রান্ত যেসব রিপোর্ট ওই অঞ্চল থেকে পাওয়া যাচ্ছে তা খুবই চিন্তার বিষয়। তবে কাশ্মীরের পরিস্থিতি খুব দ্রুতই স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেছেন ওই মুখপাত্র। এদিকে কাশ্মীরের প্রতি সংহতি জানিয়ে পাকিস্তানে সমাবেশ হয়েছে যার প্রশংসা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান
মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, জম্মু-কাশ্মীরে দ্রুত স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বিবৃতিকে আমরা স্বাগত জানাই। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে যে পরিবেশ তা দ্রুত বদলাবে এবং এ ব্যাপারে দু’দেশের সরাসরি আলাপ-আলোচনাকেই স্বাগত জানাবো আমরা। ওই মুখপাত্র পাকিস্তানকে পরামর্শ দেন, নিয়ন্ত্রণরেখায় তারা যেন শান্তি ও স্থিতাবস্থা বজায় থাকে।
এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী বলেছেন, অধিকৃত কাশ্মীর থেকে কারফিউ পরিপূর্ণ প্রত্যাহার না করা পর্যন্ত কোন আলোচনা হবে না। সূত্র : ডন, এবিপি, আইআরআইবি।

 



 

Show all comments
  • SK abdus sattar ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
    Ass
    Total Reply(0) Reply
  • ash ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    OTA KISU E NA, KASHMIR ISSU KE THANDA KORAR CHESHTA CHOLSE ! PAKISTAN & CHINA KE T 20 R MOTO DRUTO AKTION E JAWA WCHITH, DU DIK DIE, KARON SHOMOY JOTO GORABE KASHMIR ISSU ASTE ASTE THANDA E HOBE, KONO OBOSTHATE E EBAR KASHMIR ISSU TAKE THANDA HOTE DEWA WCHITH NOY, KASHMIR KE OBOSHOE EBAR MUKTO KORE ANTE HOBE
    Total Reply(0) Reply
  • Oliur Rahman Rahman ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    Masahallah ameeen
    Total Reply(0) Reply
  • Abdullah Mamun ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    Go ahead..
    Total Reply(0) Reply
  • MD Alomgir Kobir ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    ইস্যু উঠতে উঠতে সব মেরে সাফা করে দেবে মোদি।
    Total Reply(0) Reply
  • F Kabir Chowdhury ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Mohammed Kuddus ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    Good discussion
    Total Reply(0) Reply
  • Sultan Mahmud ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    আলোচনা শুরু করতে করতে এদিকে কাস্মিরের মুসলিমদের চিহ্নও থাকবেনা।
    Total Reply(0) Reply
  • Md Saleh ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    এতে উৎফুল্ল হওয়ার কিছু নেই। মুশরেক ইয়াহুদী নাছারাসবাই, মুসলমানদের বিরুদ্ধে এক জাত।
    Total Reply(0) Reply
  • Mubarak Hossin ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    কচুর মাতার পরিষদে কচুর মাতা উঠচে,,,,,, এত মার্কিন মার্কিন করে লাফান কেন?? আল্লাহর পরিষদে কিভাবে উঠানো যায় সেই চিন্তা করেন,,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ