Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

২০ বছর পর
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার হামলার ২০ বছর পর বিচার শুরু হতে যাচ্ছে অভিযুক্ত মূল পরিকল্পনাকারী শেখ খালিদ মোহাম্মদসহ পাঁচ জনের। ২০২১ সালের জানুয়ারিতে গুয়ান্তানামোর একটি সামরিক আদালতে তাদের বিচার শুরু হবে বলে জানিয়েছে। খালিদসহ পাঁচ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ, সন্ত্রাসবাদ ও তিন হাজার লোককে হত্যার অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাদের মৃত্যুদন্ড দেওয়া হতে পারে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদার বিমান হামলায় ধ্বংস হয় টুইট টাওয়ার। বিবিসি।

সাংবাদিকের ভিসা

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক চুন হ্যান ওংয়ের ভিসা নবায়ন আবেদন প্রত্যাখ্যান করেছে চীনের অভিবাসন বিষয়ক কর্তৃপক্ষ। তাদেরকে অবিলম্বে এ সিদ্ধান্ত থেকে ফেরত আসার আহ্বান জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে সিপিজে। তাতে বলা হয়েছে, সাংবাদিক চুন হ্যান ওংকে ভিসা নবায়ন প্রত্যাখানের সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসা উচিত চীনের। একই সঙ্গে বিদেশী ও দেশী সাংবাদিকদের হস্তক্ষেপহীন পরিবেশে কাজ করতে দেয়া উচিত। ওয়াল স্ট্রিট জার্নাল।

যুক্তরাষ্ট্রে গুলিবিদ্ধ ৬

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের দুই স্কুলের ফুটবল ম্যাচে গোলাগুলির ঘটনায় কমপক্ষে ছয়জন গুলিবিদ্ধ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয় মোবাইল পুলিশের প্রধান লরেন্স বাতিস্তে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শুক্রবার রাতে ওই গোলাগুলির ঘটনায় ১০ জন আহত হয়েছেন। এদের মধ্যে ছয়জন সরাসরি গুলিবিদ্ধ হয়েছেন। গোলাগুলির পরপরই একজনকে আটক করা সম্ভব হয়েছে। শহরের লাড-পেবলস স্টেডিয়ামে আয়োজিত লা ফ্লোর হাই স্কুল এবং উইলিয়ামসন হাই স্কুলের মধ্যকার একটি ফুটবল ম্যাচে ওই গোলাগুলির ঘটনা ঘটে। রয়টার্স।

কালো তালিকাভুক্ত

ইনকিলাব ডেস্ক : মার্কিন সরকারের বাণিজ্য বিভাগে ইরানের একটি তেলবাহী ট্যাংকারকে কালো তালিকাভুক্ত করেছে। যুক্তরাষ্ট্রের দাবি, ইরানের ওই ট্যাংকারটি সিরিয়ায় তেল সরবরাহ কাজে নিয়োজিত ছিল। ট্যাংকারটির নাম দ্য আদ্রিয়ানা ১ তবে আগে সেটি গ্রেস-১ নামে পরিচিত ছিল। প্রতিবেদন অনুযায়ী, গত জুলাইয়ে ইরানের ওই তেল ট্যাংকারটি জিব্রাল্টারে আটক করে ব্রিটিশ কর্তৃপক্ষ। তারা অভিযোগ তুলেছিল, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় তেল সরবরাহ করছিল। বিবিসি।

ছিনতাইয়ের সাজা

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাবামার বাসিন্দা আলভিন কেনার্ড একটি বেকারিতে ঢুকে ছুরি দেখিয়ে ছিনতাই করেছিলেন। সেই অপরাধে আজীবন কারাদন্ড দেয়া হয়েছে তাকে। কিন্তু ছিনতাইয়ের সময় তিনি কাউকে আঘাত পর্যন্ত করেননি। ঘটনাটা ১৯৮৩ সালের। তখন কেনার্ডের বয়স ছিল ২২ বছর। মাত্র ৫০ দশমিক ৭৫ ডলার ছিনিয়ে নেয়ার দায়ে তাকে এই সাজা দেয়া হয়েছে তখন। দেশটিতে বারবার একই ব্যক্তির ছিনতাই করা আটকাতে ১৯৭০র দশকে কঠোর এ আইন জারি করা হয়েছিল। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ