Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা সেতুতে যানবাহন চলবে ’২১ সালে

সচিবালয়ে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

পদ্মা সেতুর কাজ দ্রতগতিতে এগিয়ে চলছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। কাজ যেভাবে এগোচ্ছে তাতে ২০২১ সালের জুনের মধ্যেই পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু করবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান। অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ চুক্তি স্বাক্ষর উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেতু কর্তৃপক্ষের পরিচালক (অর্থ ও হিসাব) ড. মো. মনিরুজ্জামান এবং অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. এখলাছুর রহমান চুক্তিতে সই করেন।

এ সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আশা করছি ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করতে পারব। চালু করতে করতে আরও ৩-৪ মাস সময় লাগবে। সর্বশেষ ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুতে যানবাহন চলাচল করবে। আমরা যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দিতে পারব ইনশাআল্লাহ। প্রত্যাশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

ওবায়দুল কাদের জানান, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৩ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৭২ শতাংশ। আর সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। মূল সেতুর সবক’টি পাইল ড্রাইভিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩১টি পিয়ারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১১টির কাজ চলমান রয়েছে এবং তা আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

মাওয়া সাইটে এ পর্যন্ত ট্রাস (স্প্যান) এসেছে ২৭টি, যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। এছাড়া অবশিষ্ট স্প্যানগুলোর কাজ চীনে প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মাওয়া ও জাজিরা ভায়াডাক্টের পাইলিং এবং পিয়ারের কাজ শেষ হয়েছে। বর্তমানে পিয়ার ক্যাপের কাজ শেষ পর্যায়ে এবং গার্ডার স্থাপনের কাজ চলছে। রেললাইনের জন্য মোট দুই হাজার ৯৫৯টি প্রি-কাস্ট সø্যাবের প্রয়োজন হবে। এর মধ্যে দুই হাজার ৭৫৪টি সøাব তৈরির কাজ শেষ হয়েছে এবং বাকি সøাব তৈরির কাজ সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে।

সড়ক পথের জন্য মোট দুই হাজার ৯১৭টি প্রি-কাস্ট রোডওয়ে ডেকসø্যাবের প্রয়োজন হবে। এর মধ্যে এক হাজার ২৬৯টি সø্যাব তৈরির কাজ শেষ হয়েছে এবং বাকি সø্যাব তৈরির কাজ চলমান রয়েছে।
মূল সেতু কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা এবং এ পর্যন্ত ব্যয় ব্যয় হয়েছে ৮ হাজার ৭৩২ কোটি ৩৮ লাখ টাকা।

নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি ৬২ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৪৮ শতাংশ জানিয়ে সেতুমন্ত্রী বলেন, মোট ১৪ কিলোমিটার নদীশাসন কাজের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটার সম্পন্ন হয়েছে। নদীশাসন কাজের চুক্তিমূল্য ৮ হাজার ৭০৭ কোটি ৮১ লাখ টাকা। এ পর্যন্ত ব্যয় হয়েছে ৪ হাজার ১৮৪ কোটি ৪০ লাখ টাকা। সংযোগ সড়কের কাজের অগ্রগতি শতভাগ।

বিএমএ’র আলোচনা সভা
এদিকে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) আয়োজিত বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গাদের নিজ বাসভূম রাখাইনে ফেরত পাঠানো নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ যুদ্ধ করতে চায় না।

বিএমএ মিলনায়তনে এই আলোচনা সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এখন রোহিঙ্গা ইস্যুতে বিএনপি জাতীয় ঐক্যের কথা বলছে। সারা বিশ্ব মিয়ানমারকে চাপ দিচ্ছে, বাংলাদেশের মানুষ এই ইস্যুতে ঐক্যবদ্ধ। এখন এই ঐক্যে ফাটল ধরাতে, রাজনৈতিক ফায়দা লুটতে বিএনপি জাতীয় ঐক্যের কথা বলছে। বিএনপির প্রতি উদ্দেশ্য করে তিনি বলেন, এতে আপনারা কখনও সাড়া পাবেন না। আপনাদের জাতীয় ঐক্য করতে হবে না। এই ইস্যুতে জাতীয় ঐক্য রয়েছে। আপনারা কি মিয়ানমারের সঙ্গে যুদ্ধ করতে চান? আমরা যুদ্ধ করে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চাই না। কূটনৈতিক তৎপরতা অব্যাহত আছে, সু² কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে।

ওবায়দুল কাদের বলেন, বিদেশি দূতাবাসের কূটনীতিকদের সঙ্গে বিএনপির নেতারা বৈঠক করেন। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারকে চাপ দিতে কূটনীতিকদের কাছে বিএনপি নেতাদের গত দুই বছর কোনো কথা বলতে শুনিনি। এ সমস্যা নিয়ে কোনদিন তারা কূটনীতিকদের সঙ্গে কথা বলেননি। এখন বলছে সরকারের কূটনৈতিক ব্যর্থতার কারণে রোহিঙ্গারা ফেরত যাচ্ছে না। সরকার সারা বিশ্বে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের ওপর বিদেশি চাপ অব্যাহত আছে, এই চাপ আরও বাড়বে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে কিছু এনজিও লাগিয়ে দেয়া হয়েছে। এই এনজিওরা চক্রান্ত করছে। ফখরুল সাহেবদের কী আঁতাত হয়েছে এই এনজিওদের সঙ্গে? রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা বিশৃঙ্খলা করতে চায়, এটাই তাদের লক্ষ্য। বিএনপি একের পর এক ব্যর্থ হয়ে এখন উন্মাদের মতো ইস্যু খুঁজছে। খালেদা জিয়া দেড় বছর জেলে দেড় মিনিটও তারা আন্দোলন করতে পারেনি। অনেক দলের অনেক ব্যর্থতা আছে, কিন্তু বিএনপির মতো এমন ব্যর্থ দল আর নেই। কোনো ইস্যু না পেয়ে এখন রোহিঙ্গাদের ওপর ভর করেছে।

বিএমএ-এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বিএমএ এর মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. শহীদুল্লাহ সিকদার, বিএমএ নেতা শরফুদ্দিন আহমেদ, ডা, শফিকুর রহমান, ডা. জামালউদ্দিন খলিফা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ